আফগানিস্তানের ৮৫ শতাংশ অঞ্চল নিয়ন্ত্রণের দাবি তালেবানের, সন্ত্রাসবাদ রোখার আশ্বাস

আফগানিস্তানের ৮৫ শতাংশ অঞ্চল নিয়ন্ত্রণের দাবি করেছে তালেবান। শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোতে সংগঠনটির একটি প্রতিনিধিদল এ দাবি করে। একইসঙ্গে তালেবান প্রতিশ্রুতি দিয়েছে, আফগানিস্তানকে ব্যবহার করে অন্য কোনো দেশে সন্ত্রাসী হামলা চালাতে দেবে না তারা। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, সংবাদ সম্মেলনে তালেবান প্রতিনিধিরা স্পষ্ট করতে চেয়েছে যে তারা যদি কাবুলে ক্ষমতায় আসে তাহলেও অন্য দেশগুলোর সন্ত্রাসী হামলা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিশেষ করে জিহাদি সংগঠন ইসলামিক স্টেটকে রুখতে সম্ভাব্য সকল পদক্ষেপ নেবে তালেবান এমন আশ্বাসও দেয়া হয়েছে। একইসঙ্গে মাদকের ওপর নির্ভরশীলতা কমিয়ে আফগানিস্তানে মাদকের উৎপাদন বন্ধের কথাও জানিয়েছে তালেবানের প্রতিনিধিদল।

তালেবানের কর্মকর্তা শাহাবুদ্দিন দেলাওয়ার বলেন, আমরা আমাদের সর্বোচ্চ শক্তি দিয়ে নিশ্চিত করবো যাতে আফগানিস্তানে ইসলামিক স্টেট কোনো ধরণের কার্যক্রম চালাতে না পারে। আমাদের নিয়ন্ত্রিত অঞ্চল ব্যবহার করে প্রতিবেশি কোনো দেশে হামলা চালানো হবে না। তাজিকিস্তানের সঙ্গে থাকা আফগানিস্তানের সীমান্তেও তালেবান হামলা চালাবে না এমন আশ্বাসও দিয়েছে তারা।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের সকল পক্ষের প্রতি শান্তি নিশ্চিতের আহ্বান জানিয়েছে। তবে তালেবান যদি কোনো সীমান্তে হামলা করে তাহলে মস্কো নেতৃত্বাধীন সিএসটিও সামরিক জোট সেটি প্রতিহত করবে বলেও জানিয়েছে তারা। শুক্রবারের সংবাদ সম্মেলনে তালেবান আরো জানিয়েছে, দেশটিতে থাকা ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করবে তারা। আফগান রাষ্ট্র গঠনে সবার অংশগ্রহণ চায় তালেবান।

এ জাতীয় আরো সংবাদ

টেক্সাসের গর্ভপাত আইন বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের সমালোচনা করলেন বাইডেন

নূর নিউজ

আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় কাজ করতে চীন-পাকিস্তানের অঙ্গীকার

নূর নিউজ

পশ্চিমবঙ্গে এনআরসি করা প্রয়োজন, নইলে কোলকাতা বাংলাদেশ-২ হবে: কট্টরপন্থী বিজেপি নেতা

নূর নিউজ