আফগানিস্তানে তালেবানের অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে গত কয়েক দিনে মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তানে তালেবানের অবস্থান লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন স্থানীয় সময় বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ফ্রান্স ২৪ জানিয়েছ—আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া প্রায় সম্পন্ন হয়েছে। এর মধ্যেই এসব বিমান হামলা চালানো হলো।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘গত কয়েক দিনে আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেস-কে (এএনডিএসএফ) সহযোগিতা করতে আমরা দেশটিতে বিমান হামলা চালিয়েছি।’ তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

এক সংবাদ সম্মেলনে জন কিরবি জানান, আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে এ রকম হামলা চলবে। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের আর্মি সেন্ট্রাল কমান্ড জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এ বিমান হামলার বৈধতা দিয়েছেন।

প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-কে (এপি) বলেন, মার্কিন সামরিক বাহিনী গত বুধবার এবং গতকাল বৃহস্পতিবার আফগান বাহিনীকে সহযোগিতায় চার বারের বেশি বিমান হামলা চালিয়েছে।

এপির প্রতিবেদনে বলা হয়, আফগান বাহিনীর কাছ থেকে তালেবানের দখলে নেওয়া সামরিক সরঞ্জামাদি লক্ষ্য করে কমপক্ষে দুই দফা বিমান হামলা চালানো হয়। এ ছাড়া তালেবানের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে আরও কয়েক দফা হামলা চালানো হয়েছে। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে কমপক্ষে এক দফা বিমান হামলা চালানো হয়।

সংঘাতপূর্ণ আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি ঘটায় এবং মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়ার প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার মধ্যেই এসব বিমান হামলা চালানো হলো।

স্থানীয় সময় গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও আফগান সরকারকে সহযোগিতা দেবে।

একই দিনে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বলেন, তালেবান জঙ্গিরা আফগানিস্তানের ৪১৯টি জেলাকেন্দ্র দখল করে নিয়েছে।

আগামী ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হবে। এ ক্ষেত্রে ৯৫ শতাংশেরও বেশি কাজ এরই মধ্যে শেষ হয়েছে। মে মাস থেকেই তালেবান জঙ্গিরা আফগানিস্তানে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে।

এ জাতীয় আরো সংবাদ

“সাইবার অপরাধ মোকাবেলায় পুলিশের আন্তর্জাতিক সংযুক্তি বিশ্বে নতুন সম্ভাবনা”

নূর নিউজ

ব্যাংকে ডাকাতি করতে গর্ত খুড়তে গিয়ে যুবক আটক

নূর নিউজ

ফিলিস্তিনকে মর্যাদার আসনে বসালো কাতার

নূর নিউজ