আফ্রিকার মুসলিম দেশ মালিতে গোয়েন্দা মিশনে থাকা ফ্রান্সের দুই সেনা নিহত

নূর নিউজ: বিস্ফোরক নিয়ে আফ্রিকার দেশ মালিতে গোয়েন্দা মিশনে থাকা দুই ফরাসি সেনা নিহত হয়েছে। রবিবার (৩ জানুয়ারি) ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর অফিস থেকে প্রকাশিত বিবৃতির বরাতে এই সংবাদ প্রকাশ করে আন্তর্জাতিক বার্তাসংস্থা আল জাজিরা।

ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে এ ঘটনার সত্যতা স্বীকার করে বলা হয়, শনিবার (০২ জানুয়ারি) সকালে মালির পূর্বাঞ্চলীয় মেনাকায়, সেনা সদস্যদের গাড়িতে আচমকা আঘাত হানে কয়েকটি উন্নত বিস্ফোরক ডিভাইস আইইডি। এতে করে গোয়েন্দা মিশনে থাকা দুই ফ্রেঞ্চ সেনা সার্জেন্ট ইয়োভনে হুইন এবং ব্রিগেডিয়ার লুই রাইজার নিহত হোন। তাছাড়া উক্ত বিস্ফোরণে আমাদের আরেকজন ফ্রেঞ্চ সেনা মারাত্মকভাবে আহত হয়ে পড়েন।

মালিতে গত সপ্তাহ থেকে এই পর্যন্ত মোট দু’বার ফ্রান্সের সেনা হত্যার ঘটনা ঘটলো ।

অপরদিকে আল কায়েদা সংশ্লিষ্ট একটি সশস্ত্র গ্রুপ এই হামলার দায় স্বীকার করে গত শনিবার তাদের ওয়েবসাইট প্রচারমাধ্যম আল ঝালাক্বায় একটি বিবৃতি দিয়েছে।

উল্লেখ্য, খনিজ ও অতি মূল্যবান ধাতু সম্পদে ভরপুর আফ্রিকার মুসলিম দেশ মালিতকে বহু আগেই নিজেদের ঔপনিবেশিক কলোনিতে রূপান্তর করে ইসলাম বিদ্বেষী রাষ্ট্র ফ্রান্স। মালির কয়েকটি অঞ্চল স্থানীয় স্বাধীনতাকামী যোদ্ধাদের দখলে চলে গেলে ২০১৩ সালে আবার সামরিক হস্তক্ষেপ করে ফ্রান্স।

মালিতে আবার নিজেদের পূর্ণ নিয়ন্ত্রণ ফিরিয়ে আনতে ২০১৩ সাল থেকে কাজ করে যাওয়া ফ্রান্সের সেনাদের মধ্যে এখন পর্যন্ত প্রায় ডজন খানেক সেনা সদস্য নিহত হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

বিজয় অর্জন করায় আজারবাইজানের প্রেসিডেন্টকে পুরস্কৃত করবে তুরস্ক

আলাউদ্দিন

প্রধানমন্ত্রীর ভাষণে যা বললেন আনোয়ার ইব্রাহিম

নূর নিউজ

মাদ্রাসা বন্ধের রায় স্থগিত করলো ভারতের সুপ্রিম কোর্ট

নূর নিউজ