আর্তমানবতার সেবায় অংশগ্রহণ করা ঈমানী দায়িত্ব: মাওলানা ইউসুফ নূর

কাতার ধর্মমন্ত্রণালয়ের ইমাম, খতিব ও আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর বলেছেন,মানুষ সামাজিক জীব। আর ইসলাম স্বভাবধর্ম এবং সমাজকল্যাণের অন্যতম মিশন। তাই আর্তমানবতার সেবায় অংশগ্রহণ ব্যতিত পরিপূর্ণ মুমিন হওয়া সম্ভব নয়। আর্তমানবতার সেবায় অংশগ্রহণ করা ঈমানী দায়িত্ব। আল কুরআন ও রাসূল জীবন আমাদের এ শিক্ষাই দেয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) আল নূর সমাজকল্যাণ বিভাগের কর্মশালায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আল নূর সেন্টারের সমাজকল্যাণমূলক তৎপরতার উল্লেখ করে মাওলানা ইউসুফ নূর আরো বলেন, আল নূর সেন্টার একটি শিক্ষা ও সংস্কৃতিক প্রতিষ্ঠান হলেও শুধু ঈমানের দাবীতে আমরা সমাজসেবায় অংশগ্রহণ করি। আমাদের সেবা কার্যক্রম মুসলিম অমুসলিম সকলের জন্য উন্মুক্ত।

দোহা জাদিদ র্নিউ জামান রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন আল নূর সমাজকল্যাণ বিভাগের সহযোগী পরিচালক প্রকৌশলী জাহেদুল ইসলাম।

নির্বাহী সদস্য প্রকৌশলী এম এ মুকিতের উপস্থাপনায় এতে আলোচনায় অংশ নেন আল নূর গবেষণা ও প্রকাশনা পরিচালক অধ্যাপক আমিনুল হক, নির্বাহী সদস্য নিয়াজ মুর্শেদ, সেলিমুদ্দিন ও মাওলানা ইব্রাহিম প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করেন হাফেজ মাওলানা তাওহিদুল ইসলাম। অনুষ্ঠান শেষে আল নূর সমাজকল্যাণ বিভাগের পরিচালক পেয়ার মুহাম্মদের সুস্থতা কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন মাওলানা গোলাম রব্বানী।

কর্মশালায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে সমাজকল্যাণ বিভাগের কর্মসূচী ২০২১ ঘোষণা করা হয়। কর্মসূচীর মাঝে রয়েছে বেকার প্রবাসীদের কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ, শিক্ষাবৃত্তি, ইয়াতিম ও অসহায় পরিবারকে এককালীন ও মাসিক সাহায্য প্রদান, রোহিঙ্গাদের সহায়তাদান, শীতবস্র বিতরণ, নলকুপ স্থাপন ও রক্তদান প্রভৃতি।

এ জাতীয় আরো সংবাদ

ইবরাহিম আ. এর অনুসারী আখ্যা দিয়ে মিল্লাতে ইবরাহিমের নামে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

নূর নিউজ

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকো সীমান্তে বাংলাদেশির মৃত্যু

নূর নিউজ

জর্জিয়ায় করোনা পরবর্তী জটিলতায় প্রবাসী বাংলাদেশির মৃত্যু

আনসারুল হক