আল-আকসায় ইসরায়েলি পুলিশের হামলা, আহত শতাধিক

আর্ন্তজাতিক ডেস্ক:

মুসলমানদের পবিত্র ভূমি পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের হামলায় শতাধিক মুসল্লী আহত হয়েছে।

সোমবার সকালে ওই সংঘর্ষ হয় বলে ফিলিস্তিন রেড ক্রিসেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে।

মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে বলা হয়, আহতদের মধ্যে প্রায় ৫০ জনকে বিভিন্ন হাসপাতাল ও রেড ক্রিসেন্টের ফিল্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধ শেষে জেরুজালেমের প্রাচীন শহর দখলে নেয় ইসরায়েল। এ উপলক্ষে ৯ মে বিকেল থেকে পরের দিন ১০ মে বিকেল পর্যন্ত ‘জেরুজালেম দিবস’ হিসেবে পালন করে ইসরায়েল। এ দিবসকে ঘিরে চলমান সহিংসতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ছিল।

হাজার হাজার ফিলিস্তিনি ভেবেছিলেন, সোমবার আল-আকসা মসজিদে শান্তিতে ফজরের নামাজ পড়তে পারবেন তারা। কিন্তু ওই সময় কয়েক শ ইসরায়েলি পুলিশ মসজিদটির চত্বরে হানা দিলে সংঘর্ষ শুরু হয়।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সংঘর্ষে আহত ফিলিস্তিনিদের গ্রেপ্তার করেছে ইসরায়েলের পুলিশ।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরায়েলের সাম্প্রতিক তৎপরতায় পবিত্র রমজানের শুরু থেকে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। গত তিন দিনে উত্তেজনা সহিংসতায় রূপ নেয়।

সহিংসতার ঘটনার পর শেখ জারাহ থেকে ফিলিস্তিনিদের পরিকল্পিত উচ্ছেদকে ঘিরে শুনানি স্থগিত করেছে ইসরায়েলের সুপ্রিম কোর্ট।

ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের চেষ্টাকে কেন্দ্র করে শুক্রবার রাতে রণক্ষেত্রে পরিণত হয় আল-আকসা মসজিদ প্রাঙ্গণ। ওই সময় ২০৫ ফিলিস্তিনি ও ১৮ ইসরায়েলি পুলিশের কর্মকর্তা আহত হয়। পরের দুই দিনও অঞ্চলটির বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়। আহত হয় অনেকে।

পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদকে ঘিরে উত্তেজনা ও পরবর্তী সহিংসতার ঘটনায় ‘মারাত্মক উদ্বেগ’ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

এ জাতীয় আরো সংবাদ

ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য ১০ কোটি ডলার অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নূর নিউজ

বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে পাকিস্তানে নিহত ১৭

নূর নিউজ

বিশ্বের খ্যাতনামা ওলামাদের সাথে বৈঠক করলেন এরদোগান

নূর নিউজ