ইহুদিবাদি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

ইহুদিবাদি ইসরাইলের প্রধানমন্ত্রীর বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে অসংখ্য মানুষ ভিড় জমিয়েছেন তার বাসভবনের সামনে। সকলের পরে ছিলেন নিয়ন পিঙ্ক রঙ-এর পোশাক। দুর্নীতির অভিযোগ, করোনা মোকাবিলায় দেশের শোচনীয় অবস্থা এবং আরও নানা কারণে তার পদত্যাগ দাবি করেন তারা। এমনকী, দুর্নীতি নিয়ে আদালতে ট্রায়াল চলাকালীনও প্রধানমন্ত্রী পদ থেকে তাকে সরে দাঁড়ানোর দাবি জোরাল করেছেন জনগণ।

‘দ্য পিঙ্ক ফ্রন্ট’ নামের এই বিক্ষোভকারীরা গোটা ইসরাইল জুড়েই সক্রিয় হয়ে উঠেছেন। এদের মধ্যে অনেকেই সংস্কৃতির সঙ্গে জড়িত। করোনাভাইরাস এবং তার জেরে চলা লকডাউনের ফলে এরকম অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। থিয়েটার বন্ধ থাকায় রাজপথকেই নাটক দেখানোর জায়গা হিসেবে বেছে নিয়েছেন নাট্যকর্মীরা। পথনাটিকার মাধ্যমে দেশের দুর্নীতির প্রেক্ষাপট তুলে ধরেছেন তারা। শান্তিপূর্ণ আন্দোলনের দাবি করা হলেও ইসরাইল পুলিশ বেশ কিছু নাট্যকর্মীকে গ্রেফতার করে।

ফেসবুকেও অজস্র সমর্থক রয়েছে ‘দ্য পিঙ্ক ফ্রন্ট’ আন্দোলনকারীদের। কিন্তু, তাদের দেশবিরোধীর তকমা দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তার দাবি, দেশবিরোধীদের সংখ্যায় তার সমর্থকদের পরিমাণ অনেকটাই বেশি। তাই আগামী ২৩ মার্চ নির্বাচনে তিনিই ষষ্ঠবারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে আসতে চলেছেন।

গত সাতমাস ধরে ইসরাইলে দুর্নীতি মামলা নিয়ে জেরবার ইহুদি দেশটির প্রধানমন্ত্রী। তার উপর যোগ হয়েছে দেশে করোনা মোকাবিলার অব্যবস্থাপনা। সব মিলিয়ে দিন দিন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি তীব্র হচ্ছে। এখন প্রায় প্রত্যেক সপ্তাহেই জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের সামনে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। বর্তমানে ঘুষ নেয়া এবং বিশ্বাসভঙ্গের মতো তিনটি পৃথক মামলা চলছে নেতানিয়াহুর বিরুদ্ধে। সোমবার থেকেই তার ট্রায়াল শুরু হচ্ছে।

নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগ, দেশজুড়ে বারবার লকডাউন করে বেকারত্ব ক্রমশ বাড়িয়ে নিয়ে গিয়েছেন নেতানিয়াহু। ইসরাইলের অর্থনীতিতেও এর প্রভাব পড়েছে। রোববার থেকেই দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন শুরু হয়েছে। বিশ্বের সবচেয়ে সফল গণ টিকাকরণ কর্মসূচির পরও ইসরাইলে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সব মিলিয়ে মার্চ মাসে নির্বাচনের আগেই সমস্যায় জর্জরিত প্রধানমন্ত্রী। সূত্র: ডেকান হেরাল্ড।

এ জাতীয় আরো সংবাদ

আলোচনা করছে আমেরিকা ও তুরস্ক; উদ্দেশ্য সামরিক ইস্যুতে মতপার্থক্য

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে বিশ্বের দীর্ঘতম বজ্রপাত

নূর নিউজ

কাবুলের রাস্তায় সক্রিয় তালেবানের ‘নীতি পুলিশ’, বোরকা ও দাড়ি নিয়ে কড়াকড়ি

নূর নিউজ