এবার পাকিস্তানে চালু হলো তৃতীয় লিঙ্গের মাদরাসা

তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের জন্য বাংলাদেশের পর এবার পাকিস্তানে মাদরাসা চালু করা রয়েছে। দেশটির রাজধানী ইসলামাবাদে খোলা হয়েছে এই মাদরাসা। সেখানে ধর্মীয় শিক্ষা দেওয়া হচ্ছে তাদের। পাশাপাশি সেলাইয়ের মতো কর্মমুখী বিভিন্ন প্রশিক্ষণও পাচ্ছেন তারা। বর্তমানে এই মাদরাসায় শিক্ষার্থীর সংখ্যা ২৫।

এ ব্যাপারে মাদরাসা প্রধান রানি খান জানান, ‘আগে বিভিন্ন অনুষ্ঠানে নাচ করতাম নইলে ভিক্ষা করতাম। এটা করেছি প্রায় ১৫ বছর। একদিন স্বপ্নে দেখলাম আমারই এক সাথি যে কি না কবরে খুব কষ্টে আছে। বেশ কয়েক বছর আগে তার মৃত্যু হয়। ওই ঘটনাই আমার জীবনটাকে পাল্টে দেয়।’

তিনি জানান, ধর্ম শিক্ষার পাশাপাশি, কর্মমুখী বিভিন্ন প্রশিক্ষণও দেয়া হচ্ছে এই প্রতিষ্ঠান থেকে।

রানি খান আরও জানান, নাচ করে যত অর্থ জমিয়েছি সেগুলো খরচ করে এই মাদরাসা পরিচালনা করছি। কেউ আমাকে একটা রুপি দিয়েও সাহায্য করেনি। আমরাও চাই ১০টা মানুষের মতো স্বাভাবিক জীবন যাপন করতে। বৈধভাবে আয় করতে। তাই এই উদ্যোগ নিয়েছি। ধর্ম শিক্ষার পাশাপাশি সেলাইয়ের প্রশিক্ষণের ব্যবস্থাও রাখা হয়েছে এখানে।

এর আগে, গত বছরের নভেম্বরে রাজধানীর কামরাঙ্গীর চরে বাংলাদেশে হিজড়াদের জন্য ‘দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদরাসা’ চালু হয়। যা হিজড়াদের জন্য দেশে প্রথম কোনো ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান।

সূত্র, আল-জাজিরা ও রয়টার্স-এর।

এ জাতীয় আরো সংবাদ

বিশ্বে অস্থিতিশীলতা সৃষ্টির প্রধান উৎস আমেরিকা: চীনা পররাষ্ট্রমন্ত্রী

নূর নিউজ

চীনের কনস্যুলেটের ভেতর টেনে হিঁচড়ে নিয়ে মারধর

নূর নিউজ

পুতিনের বার্ষিক ম্যারাথন সংবাদ সম্মেলন বাতিল

নূর নিউজ