ওমরাযাত্রীদের জন্য সৌদি সরকারের নতুন নিদের্শনা

ওমরাহ ভিসা নিয়ে যেসব বিদেশি সৌদি আরব রয়েছেন তাদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। নতুন নির্দেশনা অনুসারে ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে অবস্থানরতদের ৯ জুনের মধ্যে মক্কা ছাড়তে হবে।

নতুন এ নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। হজ কার্যক্রম নির্বিঘ্ন করতেই এমন উদ্যোগ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হতে এখনও প্রায় ৩০ দিনের মতো সময় রয়েছে। তবে তার আগেই যারা ওমরাহ পালনের জন্য সৌদি আরবে অবস্থান করছেন তাদের নিদিষ্ট সময়ের মধ্যে মক্কা ত্যাগ করার জন্য নির্দেশনা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে, আগামী ১৫ জিলক্বদ বা ৪ জুন পর্যন্ত ওমরাহর অনুমতি দেওয়া হবে। এরপর এ বছর হজের আগে আর কাউকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না।

তবে এর মধ্যে যাদের ভিসা বা অনুমতিপত্র দেওয়া হয়েছে, তারাও এ নির্দেশনার আওতায় পড়বেন। তাদেরও ৯ জুনের মধ্যে সৌদি আরব ছাড়তে হবে। ওমরাহ পালনের ভিসা বা অনুমতিপত্র দিয়ে হজ পালন করতে পারবেন না বলেও জানিয়েছে মন্ত্রণালয়। হজের জন্য আলাদা অনুমতি নিতে হবে।

এদিকে পবিত্র হজ পালনের জন্য গত তিন দিনে বাংলাদেশ থেকে ৬৯৬৭ জন সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৪৮৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৪৭৮ জন গিয়েছেন।

এ বছর বাংলাদেশ থেকে সরকারী এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২২ হাজার ২২১ জন হজ পালন করবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হতে পারে।

এ জাতীয় আরো সংবাদ

সংবিধানে রাষ্ট্র ইসলাম আছে, ইসলাম থাকবে: পীর সাহেব চরমোনাই

নূর নিউজ

জাতিসত্তা নিশ্চিহ্ন হওয়ার আগেই উইঘুরদের রক্ষা করতে হবে

নূর নিউজ

বিশ্ব ইজতেমায় কী শেখানো হয়

নূর নিউজ