ওমরা পালনে নতুন করে আরারও বিধিনিষেধ আরোপ করলো সৌদি সরকার

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি আরব। দেশটি পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা জারি করেছে।নতুন নির্দেশনা অনুযায়ী, প্রথমবার ওমরাহ পালন শেষে ১০ দিনের বিরতি দিয়ে দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। আর নতুন এই শর্ত সব বয়সীদের জন্য প্রযোজ্য হবে।

খবর, দৈনিক সৌদি গেজেটের।

গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, প্রথম ওমরাহ পালনের পর দ্বিতীয়বার কেউ ওমরাহ পালন করতে চাইলে নির্দিষ্ট ১০ দিনের সময় শেষে ইটমারানা বা তাওয়াক্কালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে দ্বিতীয় ওমরার জন্য আবেদন করতে পারবেন। তবে প্রথমবার ওমরাহ পালনের ১০ দিন পর দ্বিতীয় ওমরাহ পালন করতে হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নতুন এই নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এর আগে ওমিক্রনের বিস্তার ঠেকাতে সৌদি আরব সরকার মক্কা ও মদিনায় সামাজিক দূরত্বের বিধান আরোপ করে।

আরও পড়ুন: সৌদি আরব সরকার মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধান আরোপ করেছে।

৪ জানুয়ারি রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে বিবিসি জানায়, মক্কা ও মদিনায় নামাজি এবং উমরাহ্‌ পালনকারী সবার জন্য এসব বিধিনিষেধ প্রযোজ্য হবে।

সব দর্শনার্থীকে মাস্ক পরতে হবে। সৌদি সরকার ঘরের ভেতরে এবং বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।

করোনা শুরুর পর থেকে সৌদি আরবে এ পর্যন্ত পাঁচ লাখ ৫৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৭৪ জনের বেশি।

গত রোববার সরকার ঘোষণা করেছে, ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের সনদ দেখাতে হবে।

এ জাতীয় আরো সংবাদ

৩০ বছরের যাজকজীবন ছেড়ে ইসলাম গ্রহণ

আনসারুল হক

জিহ্বা যখন জান্নাতে যাওয়ার মাধ্যম

আনসারুল হক

নিউইয়র্কে ইলহামের সিরাত বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

আনসারুল হক