কঠোর বিধিনিষেধের মেয়াদ বাড়ল আরও ৭ দিন

নূর নিউজ: দেশে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ আরও ৭ দিন বাড়ানো হয়েছে। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে নতুন করে আরও ৭ দিনের বিধিনিষেধ যোগ করা হয়েছে। ফলে চলমান বিধিনিষেধ চলবে আগামী ১৪ জুলাই পর্যন্ত।

এর আগে বিধিনিষেধ বাড়ানোর পরামর্শ দিয়েছিলো করোনাসংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকার এ বছর প্রথমে ৫ এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ দিয়ে আসছে। দেশব্যাপী বিধিনিষেধের পাশাপাশি এবার স্থানীয় প্রশাসনও বিভিন্ন এলাকায় বিশেষ বিধিনিষেধ জারি করে। কিন্তু তারপরও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় সারা দেশে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ দেওয়া হয়।

বিধিনিষেধ বাস্তবায়নে ওইদিন থেকে মাঠে নামেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। অকারণে কেউ রাস্তায় বের হলে আইনশৃঙ্খলা বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়ছেন তারা। এ ছাড়া বিনা কারণে রাস্তায় বের হওয়ার অপরাধে মামলা, জরিমানা ও বিভিন্ন রকমের শাস্তি দেওয়া হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে।

চলমান বিধিনিষেধে সব সরকারি-বেসরকারি অফিস, শপিং মল, দোকানপাট এবং গণপরিবহন ছাড়াও যন্ত্রচালিত যানবাহন (জরুরি কাজে নিয়োজিত ছাড়া) চলাচল বন্ধ রয়েছে। সব পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র, জনসমাবেশ হয়-এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠানও বন্ধ। যা এখনো অব্যাহত থাকবে।

অতি জরুরি প্রয়োজন (ওষুধ-নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনা, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন বা সৎকার ইত্যাদি) ছাড়া ঘরের বাইরে বের হতে মানা করেছে সরকার। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

এ জাতীয় আরো সংবাদ

চলমান সংকট নিরসনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিকল্প নেই : আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী

নূর নিউজ

টিকা পেতে চীনের প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ

আনসারুল হক

পরিবহন সঙ্কট ও অতিরিক্ত ভাড়া আদায়, ভোগান্তিতে ইজতেমা ফেরত মুসল্লিরা

নূর নিউজ