কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি সম্পন্ন

আমিনুল হক কাজল
কাতার প্রতিনিধি:

কাতারে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ কমিউনিটি কাতারের উদ্যোগে এবং হামাদ মেডিকেল কর্পোরেশন এর সহযোগিতায় ৮ জুলাই বৃহস্পতিবার সকাল দশটা হতে বিকেল চারটা পর্যন্ত দূতাবাস প্রাঙ্গণে এক রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জসীম উদ্দিন এনডিসি এবং হামাদ মেডিকেল কর্পোরেশন এর ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের সহকারী নির্বাহী পরিচালক ডা. আয়েশা আল মালকির উপস্থিতিতে রক্তদান কর্মসূচী শুরু হয়। এ সময় হামাদ হাসপাতালের ডিএলএমপি বিভাগের ভাইস চেয়ার ডা. জাভেদ আখতার, ডিএলএমপি বিভাগের সিনিয়র কনসালটেন্ট এবং বিভাগীয় প্রধান ড. জালাউদ্দিন ভূইয়া, ডিএলএমপি ডোনার সার্ভিস ম্যানাজার ডা. সাদিকা ইসমাইল আব্বাস, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটি কাতারের সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যের শুরুতে রক্তদান কর্মসূচী আয়োজনে হামাদ মেডিকেল কর্পোরেশনের সহযোগিতার জন্য হামাদ মেডিকেল টিমকে আন্তরি ধন্যবাদ ও স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহনের জন্য রক্তদাতাদের প্রশংসা করেন। কাতারে বাংলাদেশ কমিউনিটির সদস্যদের সক্রিয় সহযোগিতায় আগামীতে নিয়মিতভাবে এ ধরনের কর্মসূচী আয়োজনের বিষয়ে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন। রক্তদান কর্মসূচী শুরুরে আগে ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের সহকারী নির্বাহী পরিচালক ডা. আয়েশা আল মালকি এর সাথে সংক্ষিপ্ত আলোচনায় রাষ্ট্রদূত কাতারে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্য সেবা সুনিশ্চিত করার ক্ষেত্রে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষায় টেলিফোন সেবা চালু এবং বাংলাদেশ কমুউনিটির জন্য স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচী আয়োজনের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া, কাতারে প্রবাসী বাংলাদেশীদের জন্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য বিষয়ে একটি বুকলেট প্রকাশে রাষ্ট্রদূত হামাদ মেডিকেল কর্পোরেশন এর সহযোগিতা কামনা করেন। ডা. আয়েশা আল মালকি রক্তদান কর্মসূচী আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ কমুউনিটি কাতারকে ধন্যবাদ দেন। তিনি বাংলা ভাষায় গুরুত্বপূর্ন স্বাস্থ্য বিষয়ক বুকলেট প্রকাশ, বাংলা ভাষায় টেলিফোন সেবা চালু এবং বাংলাদেশ কমুউনিটির জন্য স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচী আয়োজনের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

স্বেচ্ছাসেবক হিসেবে রক্তদান কর্মসূচীতে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন বীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক চৌধুরী, বিসিকিউ সাধারণ সম্পাদক আমিন রসুল সাইফুল এবং আমিনুল ইসলাম। এছাড়া, বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ রক্তদান কর্মসূচীতে উপস্থিত থেকে রক্তদাতাদের উৎসাহিত করেছেন।

সর্বমোট ৬৫ জন হৃদয়বান প্রবাসী বাংলাদেশী রক্তদাতার প্রত্যেকেই ৪৫০ মিলি করে রক্ত দিয়েছেন। দূতাবাসে উপস্হিত হয়ে রক্তদানের জন্য রেজিষ্ট্রেশন করেছিলেন ৯২ জন। তাদের উপস্থিতিই মূলত কর্মসূচিকে সফল করেছে।

এ জাতীয় আরো সংবাদ

ড. আলী আল সালুসের ইন্তেকালে আল নূর কালচারাল সেন্টারের গভীর শোক

নূর নিউজ

পোল্যান্ডের দিকে ইউক্রেন প্রবাসী বাংলাদেশিরা

নূর নিউজ

প্রবাসীদের ১০ হাজার ডলার বহনে অনুমোদন লাগবে না

নূর নিউজ