কাতারে শপিং মলে ১২ বছরের কম শিশুদের প্রবেশ নিষিদ্ধ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কাতারে শপিং মল এবং বারে ১২ বছরের কম বয়সি শিশুদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি সাথে টিকা গ্রহণকারী অভিভাবক থাকলেও প্রবেশ করতে দেয়া হবে না। নতুন এই নিয়ম শনিবার (১০ জানুয়ারি) থেকে কার্যকর করা হয়েছে।

কাতারের মলগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে ‘প্রিয় ক্রেতাগণ, কোভিড-১৯ জরুরি পরিস্থিতির কারনে শিশুসহ ভ্যাক্সিন গ্রহন না করা এমন কেউ মলে প্রবেশ করতে পারবেন না। আপনাদের নিরাপত্তাই আমাদের কাম্য।’

এদিকে কেন্দ্রীয় শহর দোহা কর্তৃপক্ষ নিজেদের ফেসবুকে কিছু কোভিড বিধিবিধান এবং নিয়ম নীতি ঘোষণা করেছে। সেগুলো হচ্ছে:

১. ১২ বছরের কম বয়সি শিশুরা মলের বাইরে অবস্থিত হাইপারমার্কেট এবং কমপ্লেক্সে প্রবেশ করতে পারবে।২. ১২ বছরের কম বয়সি শিশুদের সাথে ভ্যাক্সিন গ্রহনকারী অভিভাবক থাকলেও তাদের মলে প্রবেশ করতে দেয়া হবে না।

৩.যারা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর আবার সুস্থ হয়েছেন তারা গোল্ডেন এহতেরাজ ফ্রেম এর পরিবর্তে রিকোভারি সার্টিফিকেট দেখাতে পারেন।

৪. যাদেরকে ভ্যাক্সিন নেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তাদের অব্যাহতিপত্র দেখাতে হবে।

হায়াত প্লাজা এবং তাওয়ার মল কর্তৃপক্ষ ফেসবুকে কোভিড-১৯ এর নির্দেশনা দিয়ে বলেছে, ১২ বছরের নিচে শিশুদের প্রবেশ করতে দেয়া হবে না।

এদিকে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কাতারে কোভিড টেস্টে পজিটিভ এলেই ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সরকারি উচ্চপদস্থ এক স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, কোভিড আক্রান্তদের ফলাফল পাওযার দিন থেকে নয় বরং কোভিড পরীক্ষার দিন থেকেই ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এ জাতীয় আরো সংবাদ

কে এই জো বাইডেন?

আনসারুল হক

ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে রকেট হামলা

আলাউদ্দিন

পশ্চিমবঙ্গে এনআরসি করা প্রয়োজন, নইলে কোলকাতা বাংলাদেশ-২ হবে: কট্টরপন্থী বিজেপি নেতা

নূর নিউজ