যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হলেন ফেনীর নুসরাত

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক (জজ) পদে নিয়োগ পেলেন বাংলাদেশের ফেনীর কৃতি সন্তান নুসরাত চৌধুরি। বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে একমাত্র প্রথম নারী বিচারক হিসেবে ইতিহাস গড়েছেন তিনি।

নুসরাতের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএস সিনেট মেজরিটি লিডার সিনেটর চাক সুমারের অফিস। নুসরাত নিউইয়র্ক স্টেট’র ইস্টার্ন ডিস্ট্রিক্টের ফেডারেল জজ বিচারক পদে দায়িত্ব পালন করবেন।

নুসরাত ১৯৯৮ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ইতিহাস বিষয়ে আন্ডার গ্রাজুয়েট ডিগ্রী অর্জন করেন। ২০০৬ সালে বিশ্ব বিখ্যাত ইয়েল স্কুল থেকে আইন বিষয়ে কৃতিত্বের সঙ্গে পাস করেন। তিনি ইয়েল রাজ্যের আমেরিকান লিবার্টি ইউনিয়নের এটনী হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া ২০০৮ থেকে ২০য০ সাল পর্যন্ত সিভিল লিবার্টি ইউনিয়নের ন্যাশনাল অফিসে বর্ণ-বিচার বিষয়ক প্রোগ্রামের ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়া মানবাধিকার, নাগরিক স্বাধীনতা ও অধিকার বিষয়ে তার প্রচুর সফলতা রয়েছে। নাগরিক অধিকার সংস্থার যুক্তরাষ্ট্রে কর্মরত এটর্নীদের মধ্যে অন্যতম হলেন নুসরাত চৌধুরী।

তার বাবার বাড়ি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার সদর ইউনিয়নের বাগডুবি চৌধুরী বাড়ি। তার বাবা আমেরিকায় নিউরো মেডিসিন বিশেষজ্ঞ মরহুম ডাক্তার নুরুর রহমান চৌধুরি। তার জ্যাঠা মানবতার ফেরিওয়ালা খ্যাত সোনালী ব্যাংকের সাবেক এজিএম ও মানব কল্যাণ সংস্থা ঢাকার প্রতিষ্ঠাতা সভাপতি মজিবুর রহমান চৌধুরি ওরফে পেয়ারা মিয়া।

নুসরাতের নিয়োগে আমেরিকান প্রবাসী দাগনভূঞাবাসীদের মধ্যে আনন্দের বন্যা বইছে। তার উত্তরোত্তর সফলতা কামনা ও অভিনন্দন জানিয়েছেন বৃহত্তর নোয়াখালী সোসাইটির সাবেক সভাপতি আবদুর রব মিয়া, দাগনভূঞা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রিন্সিপাল এমএ হোসেন, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, দাগনভূঞা প্রবাসী ফোরামের নিউইয়র্ক সভাপতি শামীম মাহমুদ, দাগনভূঞা সমাজকল্যাণ পরিষদ আমেরিকার সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কমিউনিটি লিডার রফিক বাহা, বাংলাদেশ কাজী সমিতির কেন্দ্রীয় মহাসচিব ও নিউইয়র্ক সিটির ম্যারেজ রেজিস্ট্রার কাজী মোহাম্মদ হোসাইন।

এদিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক (জজ) পদে নুসরাতের নিয়োগে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছে ঢাকায় অবস্থিত আমেরিকান দূতাবাস।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আগে দেয়া তথ্যে তারা জানায়, সিনেটে সংখ্যাগরিষ্ঠের নেতা চাক শুমার প্রেসিডেন্ট বাইডেনের নিকট বাংলাদেশি আমেরিকান নুসরাত চৌধুরী ও নাগরিক অধিকার সংক্রান্ত বিচারকাজে অভিজ্ঞ আরো দুজন নারীকে নিউ ইয়র্কের কেন্দ্রীয় সরকারের বিচারক হিসেবে দায়িত্ব পালনের জন্য মনোনয়নের সুপারিশ করেছেন।

দূতাবাসের দেয়া তথ্যে আরো উল্লেখ করা হয়, মনোনীত ও চূড়ান্ত হলে নুসরাত চৌধুরীই হবেন প্রথম বাংলাদেশি-আমেরিকান, যিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচারক হিসেবে নিউ ইয়র্কের পূর্বাঞ্চলীয় জেলায় দায়িত্ব পালন করবেন।

 

এ জাতীয় আরো সংবাদ

প্রবাসীদের বিনামূল্যে ট্কিা দিচ্ছে কুয়েত

আনসারুল হক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন; ভিসা-গ্রিনকার্ড সহজের প্রতিশ্রুতি বাইডেনের

আনসারুল হক

যুক্তরাষ্ট্রে বিশেষ সন্মাননায় ভূষিত বাংলাদেশি আলেম মুফতি মুহাম্মদ ইসমাঈল

আনসারুল হক