গাজায় যুদ্ধবিরতির ‘চাপ প্রয়োগ’ করতে ইসরাইলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে ‘চাপ প্রয়োগ’ করতে ইসরাইলে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শুক্রবারের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

এর আগে যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা করতে সৌদি আরব ও মিসর সফরে গিয়েছিলেন তিনি।

এদিকে হুরিয়াত ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও ইসরাইলি জিম্মিদের মুক্তি বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এ প্রস্তাবের ওপর ভোট হওয়ার কথা রয়েছে।

এর মাধ্যমে গাজায় মানবিক সহায়তা ও বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসরাইলের ওপর চাপ বাড়বে বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।

এর আগে বৃহস্পতিবার ইসরাইলি জিম্মিদের মুক্তি ও গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব দিয়েছিল দেশটি।

খসড়া প্রস্তাবে বলা হয়েছে, প্রায় ছয় সপ্তাহের দীর্ঘ ‘তাৎক্ষণিক ও কার্যকর যুদ্ধবিরতি’ বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেবে।

খসড়া প্রস্তাবটিতে যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় হওয়া আলোচনাকে সমর্থন করা হয়েছে। এতে ‘স্থায়ী শান্তির’ লক্ষ্যে প্রচেষ্টা জোরদার করতে যুদ্ধবিরতির সময়সীমা ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

আরও ১০ জাহাজে ভরা হচ্ছে ইউক্রেনের খাদ্যশস্য

নূর নিউজ

মার্কিন নির্বাচনে ভোটগ্রহণ চলছে

আনসারুল হক

ইয়েমেন উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের লাশের সারি

আনসারুল হক