গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে, ভেটো দেবে যুক্তরাষ্ট্র

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর সমর্থনে আনা এক প্রস্তাব নিয়ে কাল মঙ্গলবার ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। তবে ভোটাভুটিতে ভেটো দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর প্রতিনিধি আলজেরিয়ার পক্ষ থেকে খসড়া প্রস্তাবটি চূড়ান্ত করে তোলা হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে কূটনীতিকেরা জানান, কাল সকালে এ নিয়ে ভোটাভুটি হতে পারে।

এপির হাতে খসড়া প্রস্তাবের একটি কপি এসেছে। তাতে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করা ছাড়াও ইসরায়েল ও হামাসের আন্তর্জাতিক আইন মেনে চলার ক্ষেত্রে নিরাপত্তা পরিষদের দাবির কথা পুনর্ব্যক্ত করা হয়েছে। বিশেষ করে বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও বেসামরিক ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার ঘটনা প্রত্যাখ্যান করার কথা বলা হয়েছে।

হামাসের প্রতি অবিলম্বে ও নিঃশর্তভাবে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়ার কথাও বলা হয়েছে খসড়া প্রস্তাবে।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এক বিবৃতিতে বলেছেন, কয়েক মাস ধরে জিম্মি মানুষের মুক্তির বিষয়ে চুক্তি করতে কাজ করে যাচ্ছে ওয়াশিংটন। এটা বাস্তবায়িত হলে অন্তত ছয় সপ্তাহের জন্য শান্তি প্রতিষ্ঠা করা যাবে। সেখান থেকে আমরা স্থায়ী শান্তির পথ খুঁজতে পারব।

লিন্ডা থমাস বলেন, গাজায় শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মিসর-কাতারের নেতাদের সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, আরব দেশগুলোর বানানো খসড়া প্রস্তাবটি ফলপ্রসূ হবে না বলে মনে করছে যুক্তরাষ্ট্র। আর এ জন্যই প্রস্তাবটিতে ভোটাভুটি হলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভেটো দেওয়া হবে।ৃ

এ জাতীয় আরো সংবাদ

নিউইয়র্কে মুফতী আব্দুল গণী আল গাজীর সুস্থতা কামনায় খতমে কুরআন ও দু’আ মাহফিল

আনসারুল হক

রাশিয়ার ১২০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

নূর নিউজ

আত্মসমর্পণ করবেন ডোনাল্ড ট্রাম্প

নূর নিউজ