ঘূর্ণিঝড় ইয়াস: ৫০ বছরে সেন্টমার্টিনে সর্বোচ্চ ক্ষতি

নূর নিউজ: ঘূর্ণিঝড় ‘ইয়াসের’ আঘাতে কক্সবাজারের টেকনাফে অবস্থিত দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ ক্ষয়ক্ষতি হয়েছে। এমনটি জানিয়েছেন সেখানকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ।

আজ বৃহস্পতিবার তিনি বলেন, দ্বীপটির অন্তত ১০টি স্থানে ভয়াবহ ভাঙন ধরেছে। চারপাশে ব্যাপক ভাঙনের কারণে বড় ধরনের ক্ষয়ক্ষতির মুখে পড়েছে পর্যটন দ্বীপটি।

ইউপি চেয়ারম্যান নুর বলেন, সাগরের ঢেউয়ের দ্বীপের দক্ষিণ অংশে থাকা একটি জামে মসজিদ, জেলেদের অনেকগুলো নৌকা ও ট্রলার ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়দের বাড়িঘর ও পর্যটন স্থাপনা বিধ্বস্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, একমাত্র জেটিটি ভেঙে কয়েকটি অংশ হয়ে গেছে। নড়বড়ে হয়ে পড়ায় সেটি ব্যবহারের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মো. হাবিব খাঁন জানান, দীর্ঘদিন ধরে জেটিটির সংস্কার করা হয়নি। ফলে এমনিতেই জেটির অবস্থা জরাজীর্ণ, তার মধ্যে গত কয়েকদিন ধরে ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর থেকে আসা বড় বড় ঢেউয়ের ধাক্কায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে জেটিটি।

তিনি আরো জানান, শুধু জেটিই নয়, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে দ্বীপের উত্তরপাড়া, গলাচিপা, কোনারপাড়া ও দক্ষিণপাড়াসহ কমপক্ষে ৭টি গ্রাম প্লাবিত হয়েছে। এ ছাড়া প্রিন্স হেভেন ও প্রাসাদ প্যারাডাইস নামের দুটি আবাসিক হোটেল ও পুলিশের গেস্টহাউস ভাঙনের কারণে হুমকির মুখে পড়েছে।

এদিকে, ইয়াসের প্রভাবে কক্সবাজারের ২ হাজার ৫৭০টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। মাঠ পর্যায়ের জনপ্রতিনিধিদের সহযোগিতায় প্রাথমিকভাবে সংগৃহীত তথ্যে এমন চিত্র পাওয়া গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মামুনুর রশীদ।

এ জাতীয় আরো সংবাদ

ডেঙ্গি মোকাবিলায় আলেম সমাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ

নূর নিউজ

সকল ইসলামী দলের সমন্বয়ে মজবুত প্ল্যাটফর্ম গঠনের কাজ করছে ইসলামী আন্দোলন

নূর নিউজ

ভিপি নূরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

আনসারুল হক