জমজম কূপের প্রধান প্রকৌশলী ইয়াহিয়া হামজা আর নেই

‘জমজম কূপ’ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম সফল ব্যক্তিত্ব সউদি নাগরিক ডক্টর ইয়াহিয়া হামজা কোসাক (৮০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সৌদি আরবের প্রকৌশলীদের জনক হিসেবে পরিচিত এ প্রকৌশলী গত ১ মার্চ ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তার মৃত্যুতে সউদি আরব সরকার গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।

প্রকৌশলী ডক্টর ইয়াহইয়া হামজা কোসাক জমজম কূপের উন্নয়নে পরিকল্পনা অনুযায়ী অনেক উন্নয়নকাজের জনক ছিলেন। তিনি সউদি আরবের পানি ও ড্রেনেজ কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালক। ১৯৭৯ সালের জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পটি ছিল ইতিহাসের অন্যতম বৃহৎ পরিষ্কারকরণ প্রকল্প। এ প্রকল্পের প্রধান লক্ষ্য ছিল জম জম কূপের পানি প্রবাহ কমিয়ে দেয়ার জন্য দায়ী জঞ্জাল অপসারণ করা। ফলে, ইয়াহিয়া কোসাক প্রথম ব্যক্তি যিনি কূপটিতে প্রবেশ করেন এবং একটি সফল পরিষ্কারকরণ অভিযানের নেতৃত্ব দেন। এরপর জম জম কূপে পানির প্রবাহ বৃদ্ধি পেয়েছিল।

১৯৭৯ সালে তিনি এবং তার দল জম জম কূপকে অতিবেগুনী রশ্মি দিয়ে জীবাণুমুক্ত করেন। তিনি তার বইয়ে উল্লেখ করেছেন, জম জম কূপের পানি চমৎকার স্বাদযুক্ত এবং রোগ প্রতিরোধক। তিনিই প্রথম ব্যক্তি যিনি জমজমের উন্নয়ন ও সম্প্রসারণে কূপের ভেতরে প্রবেশ করেছিলেন। তিনি সউদি আরবের প্রেস ও প্রকাশনা সংস্থার সদস্যও ছিলেন তিনি।

সূত্র : আরব নিউজ।

এ জাতীয় আরো সংবাদ

মিয়ানমারে পুলিশের গুলিতে আরও ২ বিক্ষোভকারী নিহত

আলাউদ্দিন

সুইডেনে কুরআন অবমাননায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ জানাতে হবে: হেফাজত

নূর নিউজ

নোবেল পুরস্কারের জন্য মনোনীত ডোনাল্ড ট্রাম্প

আনসারুল হক