টেক্সাসের বিরুদ্ধে মামলা করলো বাইডেন প্রশাসন

টেক্সাসের গর্ভপাত বিরোধী একটি আইন ঠেকাতে রাজ্যটির বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ। কয়েকদিন আগে টেক্সাসে কার্যকর হওয়া এই আইনে বলা হয়েছে, ছয় সপ্তাহের বেশি গর্ভবতী কেউ গর্ভপাত করাতে পারবেন না। এমনকি তারা এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হবে তাদেরও আইনের আওতায় আনা হবে বলেও উল্লেখ করা হয় ওই আইনে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ওই আইনের কারণে সাংবিধানিক অধিকার লঙ্ঘন হবে, এজন্য এই মামলা দায়ের করছে বিচার বিভাগ। বৃহস্পতিবার ওই মামলার ব্যাপারে ঘোষণা দেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। তিনি বলেন, গত সপ্তাহে টেক্সাসে কার্যকর হওয়া এই আইন ‘স্পষ্টভাবে অসাংবিধানিক’।

এসবি৮ নামে টেক্সাসের এই আইনে বলা হয়েছে, যে কেউ ছয় সপ্তাহের গর্ভবতীকে গর্ভপাত করাতে সহায়তা করবে তাদের বিরুদ্ধে যেকোনো নাগরিক মামলা করতে পারবে। গারল্যান্ড বলেন, কেন্দ্রীয় সরকার গোপনীয়তার যে অধিকার দিয়েছে, সেটির বিচারিক চ্যালেঞ্জ এড়ানোর ‘স্পষ্ট’ প্রচেষ্টা এটি, যেখানে ২২ সপ্তাহ পর্যন্ত গর্ভবতীকে গর্ভপাতের অনুমতি দেয়া হয়েছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল বলেন, নারীদের তাদের সাংবিধানিক অধিকার প্রয়োগ করা থেকে বিরত রাখতে এটি একটি ‘নজিরবিহীন স্কিম’। গারল্যান্ড বলেন, যেকোনো রাজনৈতিক মতাদর্শ বা পার্টির অংশ হলেও যে সংবিধানকে সবার ভয় করা উচিত, সেটিকে রদ করার পায়তারা করা হচ্ছে। তিনি আরও বলেন, যদি এই আইন বহাল তবিয়তে থাকে তাহলে তা অন্যান্য রাজ্যের জন্য মডেল হয়ে যাবে।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রের কাছে দুই কোটি টিকা চেয়েছে বাংলাদেশ

আনসারুল হক

নিউইয়র্ক ও নিউজার্সিতে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

আনসারুল হক

বিদেশে অবস্থানরত সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে সরকার

নূর নিউজ