তীব্র দাবদাহে কানাডায় মৃত্যুর মিছিল

নূর নিউজ: কানাডার সবথেকে পশ্চিমের প্রদেশ বৃটিশ কলম্বিয়াতে গত ৫ দিনে প্রায় ৫০০ মানুষের মৃত্যু হয়েছে। সাধারণভাবে সেখানে ৫ দিনে গড়ে ১৬৫ জনের মৃত্যু হয়। তবে দেশটিতে দাবদাহ দেখা যাওয়ার পর মৃতের সংখ্যা ১৯৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বুধবার প্রদেশটির এক শীর্ষ কর্মকর্তা জানান, গত শুক্রবার থেকে বুধবার বিকেল পর্যন্ত এই এক প্রদেশেই ৪৮৬ মৃত্যু হয়েছে। তবে এরমধ্যে কতজন গরমে মারা গেছেন তা নিশ্চিত হওয়া যায়নি। এ খবর দিয়েছে আল-জাজিরা।

বৃটিশ কলম্বিয়া কর্তৃপক্ষের থেকে জানানো হয়েছে, গত ৫ দিনে অস্বাভাবিকভাবে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এখনো জানা যায়নি, এরমধ্যে কতজনের মৃত্যুর জন্য এই গরম দায়ি। দাবদাহ চলছে কানাডার অন্য প্রদেশগুলোতেও।
এমনকি যুক্তরাষ্ট্রেরও অল্প কিছু স্থানে এই দাবদাহ দেখা যাচ্ছে। গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এ ধরণের অস্বাভাবিক গরম দেখা যাচ্ছে। কানাডার শহর লিটন দেশটির ইতিহাসের সবথেকে বেশি তাপমাত্রার রেকর্ড করেছে। গত মঙ্গলবার শহরটির তাপমাত্রা ৪৯.৬ ডিগ্রিতে পৌঁছায়।

কানাডার পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৫০ ডিগ্রির কাছাকাছি স্থায়ী হয়ে আছে। অথচ সেখানে আগে কখনো ৪৫ ডিগ্রির বেশি গরম পড়েনি। এমন পরিস্থিতিতে কানাডার বৃটিশ কলম্বিয়া, আলবার্টা ও সাস্কাচুয়ান প্রদেশে সতর্কতা জারি হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, পরিস্থিতি আরো খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

এ জাতীয় আরো সংবাদ

ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রাইসি

আনসারুল হক

ইয়েমেন উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের লাশের সারি

আনসারুল হক

ফ্রান্সে তুর্কি মসজিদে ককটেল হামলা

নূর নিউজ