দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে ডেঙ্গু পরিস্থিতি

নূর নিউজ: করোনার পাশাপাশি ডেঙ্গু পরিস্থিতি আরো অবনতির দিকে যাচ্ছে। ফলে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। রোববার (১৮ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত বুলেটিনে এ উদ্বেগের কথা জানান অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে যারা দায়িত্ব পালন করছেন তাদেরকে আরো সতর্ক হতে হবে। রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু নিয়ন্ত্রণে তারা যদি আরো বেশি দায়িত্ব পালন না করেন তাহলে পরিস্থিতি চরম অবনতির দিতে যেতে পারে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে শুধু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক থাকলেই হবে না, এদের সঙ্গে সচেতন হতে হবে জনসাধারণকেও। বাড়ি ছাদের ফুলের টপে যেন পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া বাড়ির আশ-পাশের ড্রেনও নিয়মিত পরিষ্কার করতে হবে। তিনদিনের বেশি যাতে কোথাও পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে বলে জানান নাজমুল ইসলাম।

দিনের বেলা ঘুমালে মশারি টাঙাতে হবে। এরপরও কারো জ্বর আসলে করোনার পাশাপাশি ডেঙ্গুর পরীক্ষা করাতে হবে। ডেঙ্গু ধরা পড়লে রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণের পাশাপাশি, প্রয়োজনে স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন বা স্বাস্থ্য বাতায়নে যোগাযোগ করে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন ডা. নাজমুল ইসলাম।

গত ১৬ জুলাই দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ৮১ জন রোগী ভর্তি হন। এদের মধ্যে ঢাকায় ৮০ জন।

 

এ জাতীয় আরো সংবাদ

অতীতে ধর্ষণের সুষ্ঠু বিচার না হওয়ায় ধর্ষণ বন্ধ হচ্ছে না : মাওলানা মিয়াজী

আলাউদ্দিন

করোনার নমুনা দিতে গিয়ে লাইনে দাঁড়িয়েই মৃত্যু

আনসারুল হক

প্রবাসী কর্মীদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট

আনসারুল হক