দেওবন্দে ছাত্রদের ভ্যাকসিন আবশ্যকসহ স্বাস্থ্য সুরক্ষায় নেয়া হলো যেসব নতুন পদক্ষেপ

পুনরায় করোনার প্রকোপ বেড়ে চলছে দেশে দেশে। ফলে স্বাস্থ্য সুরক্ষায় ঝাঁপিয়ে পড়ছে সরকার ও প্রশাসন। গ্রহণ করছে বড় থেকে বড় পদক্ষেপ। ঝুঁকিমুক্ত থাকার চেষ্টা চালানো হচ্ছে ব্যাপকহারে।

স্বাস্থ্য সুরক্ষার প্রচেষ্টায় পিছিয়ে নেই দ্বীনি মাদ্রাসাগুলোও। ছাত্রদের স্বাস্থ্য সুরক্ষায় নিয়েছে বড় বড় পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান ‘দারুল উলুম দেওবন্দ’ থেকেও ছাত্রদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে দেওয়া হয়েছে কিছু জরুরি নির্দেশনা।

শুরু থেকেই মাস্ক, সামাজিক দুরত্ব ও স্যানিটাইজার জরুরী ঘোষণা করা হয়েছে দেওবন্দে। এখন ছাত্রদের ভ্যাকসিন নেওয়ার বিষয়েও এসেছে নির্দেশনা।

এ বিষয়ে দারুল উলুম দেওবন্দের ছাত্রাবাসের প্রধান তত্ত্বাবধায়ক মাওলানা মুনির উদ্দিন কাসেমী এক নোটিশ জারি করেন। নোটিশে ছাত্রদের দিকনির্দেশনা দিয়ে লেখেন, ‘যে সকল ছাত্ররা প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছে তারা প্রথম ডোজের সার্টিফিকেটের ফটোকপি, আর যে সকল ছাত্ররা দুই ডোজ নিয়েছে তারা উভয় ডোজের সার্টিফিকেটের ফটোকপি শীঘ্রই নিজ নিজ শ্রেণীর আমিরের কাছে জমা দিবে।’

নোটিশে যদিও ভ্যাকসিন নেওয়ার আদেশ দেওয়া হয়নি কিন্তু নোটিশ দেখে স্পষ্ট বুঝা যাচ্ছে যে, ভ্যাকসিন নেওয়াকে আবশ্যক করা হয়েছে ছাত্রদের জন্য।

সূত্র:‘উর্দুপোস্ট’

এ জাতীয় আরো সংবাদ

করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন ৭৬ হাজার শিক্ষার্থী

আনসারুল হক

পরিস্থিতি অনুকূলে এলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত : ওবায়দুল কাদের

আনসারুল হক

একটি মেধাবী প্রাণকে মেরে ফেলা হয়েছে : আদালত

নূর নিউজ