দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করলেন জো বাইডেন

নতুন করে দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করার ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ঋণ মওকুফ করার ফলে দেশটির শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেছেন তিনি। গতকাল বুধবার ১২০ কোটি ডলার ঋণ মওকুফের ঘোষণা দেওয়া হয়।

প্রগতিশীল ও তরুণ ভোটারদের আকৃষ্ট করতে এবং যাঁদের সমর্থন আগামী নভেম্বরে পুনর্নির্বাচনে জো বাইডেনকে জিততে সহায়তা করতে পারে বলে অনেকে মনে করছেন। তবে রিপাবলিকানরা মূলত ব্যাপকভাবে শিক্ষার্থী ঋণ মওকুফের বিপক্ষে সোচ্চার। তাঁরা এ ধরনের পদক্ষেপের বিরোধিতা করে থাকেন।

নির্বাচনী প্রচারের জন্য তহবিল সংগ্রহের সময় বুধবার ক্যালিফোর্নিয়ায় জো বাইডেন বলেন, ‘উন্নত জীবনের টিকিট হলো একটি কলেজ ডিগ্রি। কিন্তু এই টিকিট অতিরিক্ত দামি বা ব্যয়বহুল।’ একটি কলেজ ডিগ্রি নিতে গিয়ে বিশাল ঋণের বোঝা বইছেন অনেক মার্কিন।

ক্ষমতায় থাকা অবস্থায় সব মিলিয়ে ৩৯ মার্কিন শিক্ষার্থীর ১৩৮ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের শিক্ষাঋণ মওকুফ করেছেন বাইডেন প্রশাসন। ঋণ মওকুফ করার ফলে মার্কিন শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট।

ক্ষমতায় আসার পর শত শত বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। ফলে কিছুটা পিছু হঠতে বাধ্য হন বাইডেন। ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নিতে বাধ্য হয় বাইডেন প্রশাসন। সেই পরিকল্পনার ঘোষণা দেন তিনি গতকাল বুধবার। যে শিক্ষার্থীরা শিক্ষাঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম পরিমাণ অর্থ ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে এ ঋণ পরিশোধ করে আসছিলেন, তাঁদের বাকি ঋণ মওকুফ হবে নতুন এ পরিকল্পনার আওতায়।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এক ই-মেইলের মাধ্যমে উপকারভোগীদের এ পরিকল্পনার কথা জানানো হয় বুধবার। ফলে ১ লাখ ৫৩ হাজার শিক্ষার্থী উপকৃত হবেন। ঋণ মওকুফের পরিমাণ ১২০ কোটি মার্কিন ডলার।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে ছড়াচ্ছে করোনার ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’, বাড়ছে উদ্বেগ

আনসারুল হক

হোয়াইট হাউজের সামনে সুরক্ষার দাবিতে সংখ্যালঘুদের ৩২টি সংগঠনের বিক্ষোভ

নূর নিউজ

বাইডেনের আয় কত?

নূর নিউজ