দোভাষীদের আফগানিস্তান থেকে সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগান দোভাষীদের শিগগিরই সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। একাধিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ‘অপারেশন অ্যালাইস রেফিউজ’ নামের এই অভিযান জুলাইয়ের শেষ সপ্তাহে শুরু হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বেঁধে দেওয়া সময়সীমা ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তানে মোতায়েন বাহিনী প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। তারপর থেকে তালেবান দেশজুড়ে দ্রুতগতিতে অগ্রসর হতে শুরু করেছে।

বুধবার এক ব্রিফিংয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘এরা সাহসী মানুষ। বেশ কয়েক বছর ধরে তারা যে ভূমিকা পালন করেছে তার স্বীকৃতি ও মূল্য দিতে চাই আমরা।’

পরিচয় না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, প্রাথমিকভাবে প্রায় ২৫০০ লোককে সরিয়ে নেওয়া হবে। তাদের যুক্তরাষ্ট্র অথবা তৃতীয় কোনো দেশে সামরিক ঘাঁটিগুলোতে রাখা হতে পারে। এরই মধ্যে তাদের ভিসা আবেদনগুলোর কাজ শেষ করা হবে।

২০০১ সাল থেকে শুরু হওয়া আফগান যুদ্ধ চলাকালে যারা যুক্তরাষ্ট্র সরকার বা মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনীর সঙ্গে কাজ করেছে তাদের জন্য এই ‘বিশেষ অভিবাসী ভিসা’ কর্মসূচী চালু করেছে ওয়াশিংটন।

আফগানিস্তানে ২০ বছরের আগ্রাসন শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনাদের দেশটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। কিন্তু আফগানিস্তানের তাদের সঙ্গে কাজ করা দোভাষী, ক্লিনার, পাচক ও দারোয়ানরা ভয় পাচ্ছেন যে-তালেবান তাদের ওপর প্রতিশোধ নেবে। মার্কিন ও ন্যাটো সেনাদের সহযোগিতা করায় তাদের ‘বিশ্বাসঘাতক’ হিসাবে মূল্যায়ন করছে তালেবান যোদ্ধারা।

এ জাতীয় আরো সংবাদ

বিদ্রোহীদের হাতে মিয়ানমারের ২৭ সেনা নিহত

আনসারুল হক

সন্ত্রাসী হামলায় নিহত হাইতির প্রেসিডেন্ট

আনসারুল হক

আফগান মাটি চীনের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না: তালেবান

আনসারুল হক