ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, মন্ত্রিসভায় প্রস্তাব উঠবে কাল

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার প্রস্তাব আগামীকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উঠবে। ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ এর সংশোধিত খসড়া প্রস্তাব উত্থাপন করবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

আজ রোববার রাতে আইনমন্ত্রী আনিসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘আমি যখন বলেছি উঠবে, তাই কাল অবশ্যই প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে উঠবে।’ আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিতে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। এতে মন্ত্রিসভার সদস্যরা ভার্চুয়াল অংশ নেবেন।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর আইন সংশোধন করে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার উদ্যোগ নেওয়া হয়েছে। সংশোধিত আইনের খসড়া মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।
নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে নারী নির্যাতনের ঘটনা এবং সাম্প্রতিক দেশে কয়েকটি ধর্ষণের ঘটনার পর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি ওঠে। শাহবাগ, মতিঝিল ও উত্তরাসহ রাজধানীর কয়েকটি স্থানে এবং দেশের বিভিন্ন এলাকায় শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলন শুরু করে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইনের ৯(১) ধারায় পরিবর্তন আনা হচ্ছে। এই ধারায় ধর্ষণের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট আরও কিছু পরিবর্তনের প্রস্তাব রয়েছে সংশোধিত খসড়ায়।

এ জাতীয় আরো সংবাদ

রিকশাচালককে মারধর করা সেই ব্যক্তি আটক

আনসারুল হক

ওভারটাইম করেও বাড়তি অর্থ পান না প্রবাসীরা

আনসারুল হক

আজ একদিনের জন্য চলবে হজ নিবন্ধন

নূর নিউজ