নিউইয়র্কে সালমান রুশদির ওপর হামলা

আজ শুক্রবার বিতর্কিত লেখক ও সাহিত্যিক সালমান রুশদির ওপর হামলার ঘটনা ঘটেছে।   বুকার পুরস্কারজয়ী সালমান রুশদি হামলার সময়  নিউইয়র্কের চাতুকুয়া ইনস্টিটিউটে একটি অনুষ্ঠানে কথা বলছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা দেখেছেন একজন ব্যক্তি স্টেজের কাছে দৌড়ে যান। তাকে ঘুসি বা ছুরিকাঘাত করা হয়েছে। অনলাইনে প্রকাশ হওয়া একটি ভিডিওতে দেখা যায়, ঘটনার পরপরই অনুষ্ঠানের আয়োজকরা তার কাছে ছুটে যাচ্ছেন। ওই ঘটনার ঘণ্টাখানেক পর নিউইয়র্কের গভর্নর ক্যাথি হকুল এক সংবাদ সম্মেলনে জানান, রুশদি বেঁচে আছেন। হামলাকারীকে হেফাজতে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ উপন্যাসিক সালমান রুশদি ১৯৮১ সালে ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেছিলেন। সাহিত্য সমালোচকরা তাকে ইংরেজি ভাষার কৃতী লেখকদের একজন মনে করেন। তবে চতুর্থ বই ১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস দিয়ে তিনি বিতর্কিত হয়ে ওঠেন। অনেক দেশে পরাবাস্তববাদী, উত্তর-আধুনিক বইটি নিষিদ্ধ করা হয়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বিভিন্ন ব্রিটিশ নেতা ও বেশ কয়েকজন দেশি-বিদেশি সাহিত্যিক রুশদির ওপর হামলার নিন্দা করেছেন। মুসলিম কাউন্সিল অব ব্রিটেন এক টুইটে নিন্দা করে বলেছে, এ ধরনের সহিংসতা অনুচিত।

সূত্র: বিবিসি

 

এ জাতীয় আরো সংবাদ

আত্মসমর্পণ করবেন ডোনাল্ড ট্রাম্প

নূর নিউজ

পাঞ্জশিরে সংঘাত : আফগানিস্তানে গৃহযুদ্ধের শঙ্কা যুক্তরাষ্ট্রের

আনসারুল হক

পাইলট অসুস্থ, ফ্লোরিডায় নিরাপদে বিমান চালালেন অনভিজ্ঞ যাত্রী

নূর নিউজ