নির্বিঘ্নে কুরবানীর পরিবেশ তৈরির আহবান ইসলামী ঐক্যজোটের

নিজস্ব প্রতিবেদক: সারা দেশে নির্বিঘ্নে কুরবানীর পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছে ইসলামী ঐক্যজোট। আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির পক্ষ থেকে সরকারের প্রতি এ আহবান জানানো হয়।

বিবৃতিতে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ যৌথভাবে বলেন, কুরবানী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ইবাদত এবং আল্লাহ তাআলার নৈকট্য লাভের অন্যতম মাধ্যম। প্রতিবছর ঈদুল আযহায় সামর্থবান মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানি দেন।

ইসলামী ঐক্যজোটের শীর্ষ দু’নেতা বলেন, করোনা মহামারীতে সামাজিক দূরত্ব মেনে দেশে তিনটি ঈদের নামায ও ঈদ পালিত হয়েছে। আমাদের প্রত্যাশা, সামাজিক দূরত্ব মেনে সুশৃঙ্খলভাবে এবারও মুসলমানরা ঈদুল আযহার নামায আদায় করবেন। আমরা মনে করি, স্বাস্থ্যবিধি মেনে নির্বিঘ্নে কুরবানী পালনের পরিবেশ তৈরি করলে সংক্রমণের সম্ভাবনা থাকবে না।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ইসলামী শরীয়তে ১০ জিলহজ থেকে ১২ জিলহজ পর্যন্ত তিন দিন পশু কুরবানী করার বিধান রয়েছে। এ ক্ষেত্রে রাজধানীর বিভিন্ন এলাকার পাড়া, মহল্লা ও জোন ভাগ করে পশু কুরবানীর উদ্যোগ গ্রহণ করা যেতে পারে এবং স্বাস্থ্যবিধি উপেক্ষা না করেই তা সম্পূর্ণভাবে পালন করাও সম্ভব।

বিবৃতিতে নেতৃদ্বয় আরও বলেন, কুরবানীর ঈদকে সামনে রেখে সারাবছর ব্যবসায়ী ও খামারিরা বাড়তি প্রস্তুতি নিয়ে কুরবানীর পশুকে প্রস্তুত করেন। তাই কুরবানীর আগ মুহূর্তে কুরবানীর পশু বিক্রির যথাযথ পরিবেশ তৈরি না হলে দেশের খামারি ও ব্যবসায়ীরা ব্যাপক লোকসানের মুখোমুখি হবেন। এছাড়া ঈদের বাজারে কুরবানীর পশু বেচাকেনা কম হলে দেশের অর্থনীতিতে এর বিরাট প্রভাব পড়বে। এসব বিষয় বিবেচনা করে আমরা নির্বিঘ্নে কুরবানীর পরিবেশ তৈরি করতে সরকারের প্রতি আহবান জানাচ্ছি। একই সঙ্গে দেশবাসীকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং করোনা মহামারী থেকে মুক্তিলাভের জন্য আল্লাহর কাছে বিশেষভাবে দু’আ করার অনুরোধ জানাচ্ছি।

এ জাতীয় আরো সংবাদ

চলে গেলেন বেফাকের সাবেক মহাপরিচালক মাওলানা জোবায়ের আহমেদ চৌধুরী

নূর নিউজ

বাংলাদেশে চালু হচ্ছে আর্জেন্টিনা দূতাবাস 

নূর নিউজ

দেশে করোনার টিকা দেওয়া শুরু ২৭ জানুয়ারি

আলাউদ্দিন