নোবিপ্রবিতে ইফতার পার্টিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে জাবিতে মানববন্ধন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইফতার পার্টির উপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার প্রতিবাদে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

মানবন্ধনে ইফতার পার্টির উপর নিষেধাজ্ঞা আরোপ করে মুসলিম সংস্কৃতির উপর নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। এবং অবিলম্বে এই আদেশ প্রত্যাহার করার দাবি জানান তারা।

মঙ্গলবার (১২মার্চ) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে গণিত বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী সাফায়েত মীরের সঞ্চালনায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, রোজা মুসলমানদের ফরজ ইবাদত। অথচ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইসলাম ধর্ম চর্চার উপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রশাসন পূজা করার অনুমতি দিচ্ছে অথচ অসাম্প্রদায়িক বাংলাদেশে ইসলাম ধর্ম পালনে নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। আমরা বলতে চাই, কুচক্রী মহল যত ষড়যন্ত্র করুক না কেন রমজানে আমরা আমাদের ইফতার করবো।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী মশিউর সাদ বলেন, রোজাকে আমরা অন্তর দিয়ে লালন করি। মুসলিমদের ধর্মীয় বিধান রোজা আর ইফতার রোজার সাথে সংশ্লিস্ট একটি বিষয়, এটি মুসলিম ঐতিহ্যের একটা গুরুত্বপূর্ণ অংশ মুসলিমরা রোজা রাখবে এটাই স্বাভাবিক। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইফতার পার্টিকে নিষিদ্ধ করে ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে আঘাত করছে। অথচ তারা মদ,গাজা, হেরোইন, অশ্লীলতা নিষিদ্ধ করতে পারে না। আমরা হুঁশিয়ারি দিয়ে বলতে চাই আমাদের আবেগ নিয়ে খেলবেন না। আমরা আমাদের ঈমানের জায়গা থেকে এসব অপসংস্কৃতিকে রুখে দিবো।

উল্লেখ্য, গতকাল সোমবার শাবিপ্রবি ও নোবিপ্রবিতে বিশ্ববিদ্যালয়ে রমজান মাসে ইফতার পার্টি আয়োজন না করার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রতিবাদে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে শিক্ষার্থীরা। তবে শাবিপ্রবি তাদের এমন আদেশ প্রত্যাহার করে নেয়।

এ জাতীয় আরো সংবাদ

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিল সৌদি আরবের ১৫ ইউনিভার্সিটি

নূর নিউজ

১২ বছরের অধিক বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়ার প্রস্তুতি চলছে

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে নদীতে ঝাঁপ দিয়ে বাংলাদেশী শিক্ষার্থীর আত্মহত্যা: খোঁজ মিলেনি ১৮ দিনেও

নূর নিউজ