পবিত্র রমজান মাসে যুক্তরাজ্যের বিখ্যাত স্থানগুলোতে চলছে উন্মুক্ত ইফতার আয়োজন

পবিত্র রমজান মাসে যুক্তরাজ্যের বিখ্যাত স্থানগুলোতে চলছে উন্মুক্ত ইফতার আয়োজন। প্রতিবছরের মতো এবারও দেশটির দাতব্য প্রতিষ্ঠান ‘দ্য রমাদান টেন্ট প্রজেক্ট’ আয়োজিত সান্ধ্যকালীন ইফতারের ভোজসভায় সব ধর্ম, বর্ণ ও বিশ্বাসের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। মূলত সবাইকে সঙ্গে নিয়ে মুসলিম সংস্কৃতির মাধ্যমে রোজা ভাঙতে এ আয়োজন করা হয়। এবারই প্রথম যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত চারটি অঞ্চল : ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের ২৬টির বেশি স্থানে উন্মুক্ত এ ইফতার অনুষ্ঠিত হচ্ছে।

এ আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে যুক্তরাজ্যের দাতব্য প্রতিষ্ঠান ইসলামিক রিলিফ।
২০২৪ সালের বিশাল এই আয়োজনের প্রতিপাদ্য ‘ঐতিহ্য : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’, যার লক্ষ্য ইসলামের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য ও সমাজে এর স্থায়ী প্রভাব সবার সামনে তুলে ধরা। ইফতারের সময় অনেক স্থানে প্রথমবারের মতো সুমধুর সুরে আজান প্রতিধ্বনিত হচ্ছে এবং মাগরিবের নামাজও অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের মতো এবারও ইউনিভার্সিটি, ফুটবল স্টেডিয়াম, ক্যাথিড্রাল, মিউজিয়াম, থিয়েটারসহ ইংল্যান্ডের ঐতিহাসিক স্থানগুলোতে এসব ইফতারের আয়োজন করা হচ্ছে।

গত বছর প্রিমিয়ার লিগ ফুটবল স্টেডিয়ামে প্রথম উন্মুক্ত ইফতারের আয়োজন করা হয়। এবার প্রথমবারের মতো ম্যানচেস্টার সিটি, ব্রেন্টফোর্ড, এএফসি উইম্বলডন ও ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের হাউসসহ নতুন আটটি স্টেডিয়ামে ইফতার অনুষ্ঠিত হচ্ছে। তা ছাড়া টেট মডার্ন, পগস ইয়ার্ড, উইন্ডসর ক্যাসেল লার্নিং সেন্টার (রয়াল), প্রিন্সিপ্যালিটি স্টেডিয়াম কার্ডিফ, ভিঅ্যান্ডএ ডান্ডি, সিটি হল, বেলফাস্টের মতো ভেন্যুতে প্রথমবারের মতো উন্মুক্ত ইফতার অনুষ্ঠিত হবে। কিংস ক্রস, কিংস কলেজ কেমব্রিজ, ব্রিটিশ লাইব্রেরি ও ব্যাটারসি পাওয়ার স্টেশনেও তা অনুষ্ঠিত হবে।

রমজান টেন্ট প্রজেক্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওমর সালহা বলেন, ‘এক দশকের বেশি সময় ধরে রমজান টেন্ট প্রজেক্টের বার্ষিক রমজান মাসের উন্মুক্ত ইফতার উৎসব উদযাপিত হয়। বিশাল এ আয়োজনে পুরো মাসজুড়ে যুক্তরাজ্যের ১০ লাখের বেশি মানুষ সংযুক্ত হয়েছে। এই বছর ‘ঐতিহ্য : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক প্রতিপাদ্যে তা অনুষ্ঠিত হচ্ছে। ব্রিটেনে আমাদের সবার অংশগ্রহণমূলক সাংস্কৃতিক ঐতিহ্যের গভীর উপলব্ধি তৈরি করতে এ আয়োজন করা হয়।

২০১৩ সালে লন্ডনের সোয়াস ইউনিভার্সিটিতে অধ্যয়নকালে ওমর সালহার নেতৃত্বে বিদেশি শিক্ষার্থীদের সঙ্গে ইফতার আয়োজন করা হয়। পরে তা রমজান টেন্ট প্রজেক্ট নামে প্রতিবছর যুক্তরাজ্যের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হতে থাকে। ২০২২ সালে সামাজিক সংগঠন হিসেবে তা ন্যাশনাল ডাইভারসিটি অ্যাওয়ার্ড অর্জন করে।
সূত্র : ইসলামিক রিলিফ

এ জাতীয় আরো সংবাদ

নারী ও শিশুদের আশ্রয়কেন্দ্রে রুশ সেনাদের হামলা : ইউক্রেন

নূর নিউজ

অর্থনীতি ভঙ্গুর দশায় ধুকছে তুরষ্ক, ঘটনা তদন্তের নির্দেশ এরদোগানের

নূর নিউজ

ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য ১০ কোটি ডলার অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নূর নিউজ