পাকিস্তানে এবারো একদিন আগেই শুরু হচ্ছে রোজা?

উপমহাদেশের তিন দেশ ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে একই দিনে রোজা ও ঈদ উদযাপিত হত। তবে গত বছর পাকিস্তানে একদিন আগে পবিত্র রমজান মাস শুরু হয়। গত বছরের মতো এ বছরও পাকিস্তানে বাংলাদেশ ও ভারতের একদিন আগে পবিত্র এই মাস শুরু হতে পারে।

পাক সংবাদমাধ্যম জিও টিভি রোববার (৩ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির আবহাওয়াবিদ জাওয়াদ মেমন জানিয়েছেন, ১০ মার্চ রমজানের অর্ধচন্দ্রের জন্ম হবে। তবে ওই সময় এটি দৃষ্টিগোচর হবে না। তবে পরের দিন ১১ মার্চ খালি চোখে চাঁদ দেখা যাবে।

জাওয়াদ মেমন বলেছেন, “প্রথম তারাবি হবে ১১ মার্চ রাতে। আর ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ১২ মার্চ রোজা শুরু হবে।”

রীতি অনুযায়ী পাকিস্তানের রুয়েত-ই-হিলাল কমিটি রাজধানী ইসলামাবাদ থেকে রোজা ও ঈদের চাঁদ ওঠার ঘোষণা দিয়ে থাকে। চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত করতে তারা অন্যান্য আঞ্চলিক কমিটির সঙ্গেও যোগাযোগ করে থাকে।

পবিত্র রমজান মাস শুরুর তারিখ নির্ধারণে ইসলামিক দেশগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে। এ বছর রমজান মাস শুরুর তারিখ জানতে আরব বিশ্ব ও অন্যান্য ইসলামিক দেশগুলোতে ১০ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

তবে এদিন রমজানের চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, আগামী ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে।

কিন্তু এদিন আরব বিশ্বের কোনো অঞ্চল থেকে খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। ওইদিন চাঁদটি ইসলামিক বিশ্বের শহরগুলো থেকে সূর্যাস্তের পরপরই অস্ত যাবে।

কেন ওইদিন চাঁদ দেখা যাবে না?

সৌদি আরবের মক্কা শহরে ওইদিন সূর্যাস্তের ১৩ মিনিট পর নতুন অর্ধচন্দ্রটি অস্ত যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৬ ঘণ্টা ২২ মিনিট। অপরদিকে মিসরের রাজধানী কায়রোতে সূর্যাস্তের ১৪ মিনিট পর চাঁদ অস্ত যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৭ ঘণ্টা ২ মিনিট।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ শওকত ওদেহ বলেছেন, নতুন জন্ম হওয়া চাঁদ দেখতে হলে সূর্যাস্তের পর কমপক্ষে ২৯ মিনিট এটি আকাশে থাকতে হবে, চাঁদটির বয়স হতে হবে ১৫ ঘণ্টা ৩৩ মিনিটের বেশি এবং সূর্য ও চাঁদের মধ্যে দূরত্ব থাকতে হবে ৭ দশমিক ৬ ডিগ্রি। আগামী ১০ মার্চ এর কোনোটিরই সম্ভাবনা নেই।

সূত্র: জিও টিভি, খালিজ টাইমস

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্র, জার্মানিসহ ১০ দেশের রাষ্ট্রদূতদের অবাঞ্ছিত ঘোষণা করলো এরদোয়ান

নূর নিউজ

ডব্লিউএইচও’র মানচিত্রে ভারত থেকে জম্মু-কাশ্মীর বাদ!

আলাউদ্দিন

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে বাংলাদেশের মামলা

নূর নিউজ