পাকিস্তান এশিয়ান টাইগারে পরিণত হবে: নওয়াজ শরিফ

পাকিস্তান এশিয়ান টাইগারে পরিণত হবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার দাবি, তার সরকারকে ক্ষমতাচ্যুত না করা হলে দক্ষিণ এশিয়ার এই দেশটি অগ্রগতির পথেই থাকত।

পাকিস্তানে রাত পোহালেই জাতীয় নির্বাচন এবং এই নির্বাচনে আগে প্রচারণার শেষ দিনে সমাবেশে অংশ নিয়ে নওয়াজ এসব কথা বলেন। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর শীর্ষ নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মঙ্গলবার বলেছেন, তার সরকারকে ক্ষমতাচ্যুত না করা হলে, দেশটি অগ্রগতির পথেই থাকত। তিনি বলেছেন, প্রতারকদের ক্ষমতায় ফিরে আসতে দেওয়া উচিত নয়, কারণ তারা পাকিস্তানের জন্য কলঙ্ক বয়ে আনে।

মঙ্গলবার সারাদেশে নির্বাচনী প্রচারের শেষ দিনে কাসুরে এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় নওয়াজ বলেন, ‘আমার সরকারকে ক্ষমতাচ্যুত না করলে কোনও যুবকই বেকার থাকত না। সবার একটা মর্যাদাপূর্ণ চাকরি হতো। আমি আত্মবিশ্বাসের সাথে বলছি, নওয়াজ শরিফের সরকারের মেয়াদ অব্যাহত থাকলে বেকারত্ব থাকত না।’

পিএমএলএনের সর্বোচ্চ এই নেতা মঙ্গলবারের সমাবেশে কৃষকদের সোলার প্যানেল, যুবকদের ল্যাপটপ এবং কর্মসংস্থানের সুযোগের পাশাপাশি বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানসহ পাকিস্তানের ভবিষ্যতের পরিকল্পনার রূপরেখা দিয়েছেন। নওয়াজ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের ব্যর্থতার সমালোচনা করে অভিযোগ করেন, লাখ লাখ বাড়ি, চাকরি এবং বাঁধের প্রতিশ্রুতি কখনোই বাস্তবায়িত হয়নি, যার ফলে দেশের প্রচুর ক্ষতি হয়েছে।

তিনি বলেন, ‘আমরা অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়েছি, কিন্তু অগ্রগতির দৌড়ে যোগ দিতে এবং আবার এশিয়ান টাইগার হওয়ার জন্য আমাদের অবশ্যই সেগুলো কাটিয়ে উঠতে হবে। আমার আমলে পাকিস্তানের উন্নতি হয়েছিল। আমরা লোডশেডিংয়ের অবসান করতে, মোটরওয়ে নির্মাণে, মানুষকে সস্তায় গ্যাস-বিদ্যুৎ দিতে ব্যস্ত ছিলাম। আমরা সন্ত্রাস নির্মূল করছিলাম এবং কৃষকদের সুবিধা দিচ্ছিলাম যেখানে তারা (পিটিআই) উন্নয়নকে ধ্বংস করতে বসেছিল।’

নওয়াজের পরে দেওয়া ভাষণে মরিয়ম নওয়াজ বলেন, তিনি দেশের স্বার্থে এগিয়ে যেতে প্রস্তুত। এসময় রাজনীতিতে ছড়িয়ে পড়া ঘৃণাকে কবর দেওয়ার জন্য পিটিআই যুবকদের আহ্বান জানান তিনি।

নওয়াজ শরিফ এবং নিজের প্রতি নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন: ‘আমরা কাদা ছোড়াছুড়ির সম্মুখীন হয়েছিলাম। কিন্তু যখন তাদের (পিটিআই নেতৃত্বের) বিরুদ্ধে রায় দেওয়া হয়েছে, তখন আমরা তাদের সমালোচনা করিনি। আমি কারাগারে বন্দি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের যুবকদের বিদ্বেষের রাজনীতিকে কবর দিতে বলছি।’

পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, নওয়াজ শরিফকে যখন ক্ষমতা থেকে অপসারণ করা হয়েছিল, তখন তিনি সেনাপ্রধানকে মীর জাফর বা মীর সাদিক বলে আখ্যায়িত করেননি। নওয়াজ শরিফই একমাত্র ব্যক্তি যিনি পুরো পাকিস্তানে উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছেন।

সিন্ধুতে পাকিস্তান পিপলস পার্টির পারফরম্যান্স সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, করাচিকে লাহোরের মতো উন্নত শহরে রূপান্তরিত করার দাবি সত্ত্বেও তারা করাচিতে উন্নয়নমূলক কাজ করতে ব্যর্থ হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

যে কারণে এক বছরে দুই রমজান

নূর নিউজ

হামলা উপেক্ষা করে রমজানের ২য় জুমায় মসজিদুল আকসায় মুসুল্লিদের ঢল

নূর নিউজ

আগামী নির্বাচনেও লড়বেন না হিলারি

নূর নিউজ