প্রেসিডেন্ট নির্বাচনে ‘লড়তে চান’ গাদ্দাফির ছেলে

লিবিয়ার প্রয়াত শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফি দেশটির সামনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান বলে জানিয়েছে ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য টাইমস।

সাইফ অবশ্য পলাতক অবস্থায় রয়েছেন। ২০১১ সালে লিবিয়ার একটি মরুভূমিতে আটক হওয়ার পর তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি।

বাবার মৃত্যুর পর ২০১৫ সালে তাকেও মৃত্যুদণ্ড দেয়া হয়। কিন্তু বছর দুই বাদে ছাড়া পেয়ে জিন্টানের উত্তর-পশ্চিম অঞ্চলে নিজেকে লুকিয়ে রাখেন।

দ্য টাইমসের সঙ্গে আলাপকালে সাইফের এক সহযোগী বলেছেন, তিনি খুব দ্রুত প্রকাশ্য জীবনে ফিরে নির্বাচনের ব্যাপারে বিবৃতি দেবেন।

লিবিয়িায় ২৪ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। গাদ্দাফির ছেলে মনোনয়ন চাইলেও নির্বাচনী আইনে বাধার মুখে পড়তে পারেন।

তার সহযোগীরা বলছেন, সাইফ বিদেশি কূটনৈতিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন, যাতে তাদের সমর্থন নিয়ে রাজনীতিতে ফিরতে পারেন।

এর আগে গাদ্দাফি ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার থেকে শুরু করে সাবেক মন্ত্রী পিটার ম্যান্ডেলসন এবং অস্ট্রেলিয়ার কট্টর ডানপন্থী নেতা জর্জ হায়দারের সমর্থন অর্জন করেন।

দ্য টাইমস বলছে, গাদ্দাফির ছেলের রাজনৈতিক জীবনে ফেরা রীতিমতো জটিল একটি ব্যাপার হবে। কারণ লিবিয়ার পাশাপাশি ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে তার নামে ওয়ারেন্ট আছে।

এ জাতীয় আরো সংবাদ

পাকিস্তানের মুফতি রফি উসমানির ইন্তিকাল, শোকে ভাসছে মুসলিম বিশ্ব

নূর নিউজ

শান্তিতে নোবেল পেলেন ইরানের অধিকার কর্মী নার্গিস মোহাম্মাদি

নূর নিউজ

বাংলাদেশের সঙ্গে চার খাতে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

নূর নিউজ