ফজর পড়ার সময় সূর্যোদয় হলে নামাজ হবে?

হাদিসে ফজর নামাজ বিশেষভাবে জামাতে আদায়ের প্রতি উৎসাহিত করা হয়েছে। আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জামাতের সঙ্গে এশার নামাজ আদায় করল, সে যেন অর্ধেক রাত পর্যন্ত (নফল) নামাজ আদায় করল। আর যে ব্যক্তি ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করল সে যেন সারা রাত জেগে নামাজ আদায় করল।’-(মুসলিম, হাদিস : ১৩৭৭)

ফজর নামাজের সময় শুরু হয় সুবহে সাদিক হওয়ার সঙ্গে সঙ্গে। আর তা পড়তে হয় সূর্য ওঠার আগে। সুবহে সাদিক হলো- শেষ রাতে পূর্ব আকাশে লম্বা আকৃতির যে আলোর রেখার আভাস দেখা যায়। তা দেখা যাওয়ার পর থেকে সূর্য ওঠার বেশ কয়েক মিনিট (২০-২২) আগে ফজরের নামাজ পড়া শেষ করতে হয়।

এরপর সূর্যোদয়ের সময় ১০-১৫ মিনিট নামাজ পড়া যায় না। তা সত্ত্বেও যদি কেউ এ সময় ফজরের নামাজ পড়ে ফেলে তাহলে কি তার ফরজ আদায় হয়ে যাবে? নাকি সেই নামাজ আবার পড়তে হবে? একিভাবে যদি কেউ সূর্যোদয়ের আগে নামাজ শুরু করার পর নামাজ অবস্থায় সূর্যোদয় হয়ে যায় তাহলে এ নামাজের বিধান সম্পর্কে জানতে চান অনেকে।

এবিষয়ে ইসলামী আইন ও ফেকাহশাস্ত্রবিদদের মতামত হলো- সূর্যোদয়ের সময় নামাজ আদায় করা নিষেধ। এ সময় ফজরের ফরজ নামাজ বা কোনো কাজা পড়াও সহিহ নয়। পড়লে তা আদায় হবে না। তাই পরে তা কাজা করে নিতে হবে। একিভাবে যদি সূর্যোদয়ের আগে নামাজ শুরু করার পর নামাজ অবস্থায় সূর্য উদিত হয়ে যায় তবে এ নামাজও পরবর্তীতে কাজা করে নিতে হবে।

সূত্র : বাদায়িউস সানায়ে : ১/৩২৯; আলমাবসুত, সারাখসি : ১/১৫০; খিজানাতুল আকমাল : ১/১৪৪; ফাতাওয়া খানিয়া : ১/৩৯; রদ্দুল মুহতার

এ জাতীয় আরো সংবাদ

ইসলাম প্রচারে বণিকদের অবদান

নূর নিউজ

শবে কদর তালাশের আহ্বান জানালেন হেফাজত মহাসচিব

নূর নিউজ

নামাজে ‘সুরা আলে-ইমরানের’ আয়াত পড়ায় চাকরি গেল ইমামের

নূর নিউজ