বন্দিদের মুক্তি দিয়ে মিয়ানমারের সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান বাইডেনের

সেনা অভ্যুত্থানের পর আটক নেতাদের মুক্তি দিয়ে ক্ষমতা ছেড়ে দিতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রথম বক্তৃতায় এ আহবান জানান তিনি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সংঘাত এড়াতে মিয়ানমারে টেলিযোগাযোগে আরোপিত নিয়ন্ত্রণ তুলে নেওয়ার আহ্বানও জানান বাইডেন।

গতকালের ওই বক্তৃতায় বাইডেন বলেন, ‘মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ক্ষমতাগ্রহণ এবং নোবেলজয়ী অং সান সু চিসহ অন্যান্য নির্বাচিত নেতাদের বন্দি করার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র তার মিত্র ও সহযোগী দেশগুলোর সঙ্গে কাজ করছে।’

বাইডেন বলেন, গণতন্ত্রে কোনোভাবেই কোনো বাহিনীর জনগণের অভিপ্রায়ের ওপর নিয়ন্ত্রণ নেওয়ার এবং গ্রহণযোগ্য নির্বাচনের ফল পাল্টে দেওয়ার সুযোগ নেই।

অং সান সু চির দল বিপুল ভোটে জয়ী হওয়া নভেম্বরের নির্বাচনে অনিয়ম হয়েছিল বলে অভিযোগ তুলে গত সোমবার ভোরে দেশটির ক্ষমতা দখল করেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। তবে নির্বাচন কমিশন বরাবর বলে আসছে, ভোট সুষ্ঠু হয়েছিল।

সোমবারই মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সেনাবাহিনীর ক্ষমতাগ্রহণ ঠেকাতে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

এ জাতীয় আরো সংবাদ

জাপানের জলসীমায় চীনা জাহাজের অনুপ্রবেশ

নূর নিউজ

সিদ্ধান্ত বদলাতে সৌদি আরবকে সময় বেঁধে দিলেন মার্কিন আইনপ্রণেতারা

নূর নিউজ

সৌদি আরবে দ্বিতীয় স্ত্রী বেছে নেওয়ার প্রশিক্ষণ ভেস্তে গেল সমালোচনার মুখে

নূর নিউজ