বাংলাদেশসহ ৩৮ দেশের জন্য সৌদির ‘ভ্রমণ নির্দেশিকা’

নূর নিউজ: প্রায় এক বছর পর আগামী ১৭ মে থেকে নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে সৌদি আরব। ওইদিন রাত ১টার ফ্লাইটের মাধ্যমে এর যাত্রা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশসহ ৩৮টি দেশে ভ্রমণের ক্ষেত্রে কিছু সতর্কতা জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি গেজেট এ সংক্রান্ত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্বের অন্যান্য দেশে স্বাভাবিকভাবে যেতে পারলেও ৩৮টি দেশে ভ্রমণের ক্ষেত্রে সৌদি নাগরিকদের কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করতে হবে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, মিশর, কুয়েত, ভারত, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া, মরোক্কো, স্পেন, ইরাক, ইথিওপিয়া, মালদ্বীপ, চীন, সুইজারল্যান্ড।

তালিকায় আরও রয়েছে- ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রিয়া, বাংলাদেশ, গ্রীস, জর্দান, কেনিয়া, তুরস্ক, জার্মানি, বাহরাইন, লেবানন, নেদারল্যান্ডস, কাতার, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুদান, নাইজেরিয়া, তিউনিসিয়া, ওমান ও মরিশাস।

প্রথমত, এসব দেশে ভ্রমণের ক্ষেত্রে করোনাভাইরাসের টিকার দুটি ডোজই গ্রহণ করতে হবে। এছাড়া ভ্রমণের ১৪ দিন আগে কেউ যদি টিকার প্রথম ডোজ গ্রহণ করে থাকেন তাহলে তিনিও ভ্রমণ করতে পারবেন। তবে এ ব্যাপারে ভ্যাকসিন কর্মসূচির জন্য তৈরি করা তাওয়াক্কালনা এপসে তথ্য থাকতে হবে।

বিগত ৬ মাসের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সেরে উঠেছেন- এমন যে কেউ এই নিষেধাজ্ঞামুক্তির আওতায় উল্লিখিত ৩৮টি দেশসহ অন্যান্য সকল দেশে ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

যাদের বয়স ১৮ বছরের কম, তারা ভ্যাকসিন না নিলেও ১৭ মে থেকে ভ্রমণ করতে পারবেন। কারণ তাদের রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদিত বীমা পলিসি।

এ জাতীয় আরো সংবাদ

আর্মি ফার্মা লিমিটেডের যাত্রা শুরু

আনসারুল হক

কখন, কী কী বন্ধ থাকবে, জানাল ঢাকা দক্ষিণ সিটি

নূর নিউজ

প্রস্তাবিত বাজেট গতানুগতিক, গণমুখী নয়: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ

আনসারুল হক