বিদেশে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসীরা

বিদেশে বসেই জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসী বাংলাদেশিরা। পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে এ সুবিধা চালু করছে সরকার। পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্রসহ অন্যান্য কনস্যুলার সেবা সহজ করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেজন্য দূতাবাসে আলাদা উইং চালুর কথাও জানান তিনি। বলেন, সেবা নিতে এসে কেউ ভোগান্তির শিকার হলে তা কোনোভাবেই বরদাশত করা হবে না।

পরিবার-স্বজন সবাইকে রেখে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কাজ করছেন এক কোটির বেশি বাংলাদেশি। তাদের শ্রমের-ঘামের রেমিট্যান্সে সমৃদ্ধ হচ্ছে আমাদের অর্থনীতি। অল্প কিছুদিনের জন্য দেশে এলেও অনেক ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হতেন এ প্রবাসীরা। ব্যাংকের হিসাব খোলা থেকে করোনার টিকা, সব কাজেই জরুরি জাতীয় পরিচয়পত্র। যা না থাকায় দেশে তো বটেই বিদেশেও দুর্ভোগে পড়তে হয় তাদের।

এ সমস্যার সমাধানে লন্ডন, দুবাইসহ কয়েকটি মিশনে পরীক্ষামূলকভাবে জাতীয় পরিচয়পত্র দেয়া শুরু করেছে সরকার। নতুন বছরে এই সেবা আরও বাড়ানোর কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিভিন্ন দূতাবাসে সেবা নিতে গিয়ে নানা রকম হয়রানির শিকার হতে হয় প্রবাসীদের। সেজন্য কনস্যুলার সেবার মান বাড়াতে সরকার নানা উদ্যোগ নিচ্ছে বলেও জানিয়েছেনর মন্ত্রী।

বিভিন্ন দূতাবাসে জনবল বাড়ানো ও ডিজিটাল সেবা নির্বিঘ্ন করারও নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে কোনো গাফিলতি সহ্য করা হবে না বলে স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এ জাতীয় আরো সংবাদ

সংসদে টিকা কেনার খরচ জানাতে অনিচ্ছুক স্বাস্থ্যমন্ত্রী

নূর নিউজ

স্কুলশিক্ষার্থীদের করোনা টিকার বিষয়ে সিদ্ধান্ত শীগ্রই

নূর নিউজ

রবিবার থেকে দোকান, শপিংমল খোলা

আনসারুল হক