বেদে শিশুদের জন্য ধ্রুব ফাউন্ডেশনের শিক্ষা কার্যক্রম চালু

 ইমরান হোসেন, মুন্সিগঞ্জ প্রতিনিধি:

মুন্সিগঞ্জের সিরাজদিখানের লতব্দী ইউনিয়নের ইছামতী নদীর তীরে বসবাসরত বেদে সম্প্রদায়ের শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষা কার্যক্রম চালু করেছে ধ্রুব ফাউন্ডেশন। নিজ উদ্যোগে গড়া ‘আলোর পাঠশালা’ নামক বিদ্যালয়ে বেধে শিক্ষার্থীদের প্রাক প্রাথমিক শিক্ষা প্রদান করে বিভিন্ন স্কুলে ভর্তি করিয়ে দিচ্ছে সংগঠনটির কর্মীরা। এর মাধ্যমে সমাজের মূলধারা থেকে বিচ্ছিন্ন বেদে শিশুরা আলোর পথে আসছে বলে মনে করছেন তারা।

বিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে জানতে চাইলে ধ্রুব ফাউন্ডেশনের সভাপতি আবু কাওসার প্রধান নূর নিউজকে বলেন ‘আমরা সবাই মানুষ, আমরা সবাই বাংলাদেশী, দেশকে এগিয়ে নিতে হলে সব শ্রেণি-গোত্র, জাতিগোষ্ঠীকে সমান তালে এগিয়ে নিতে হবে। আমরা আমাদের নিঃস্বার্থ সমাজকর্মী ও সুশিক্ষিত তরুণ সদস্যদের মাধ্যমে মুন্সিগঞ্জ জেলার শতভাগ শিশুকে শিক্ষার আওতায় নিয়ে আসতে চাই। এজন্যই আমাদের এই উদ্যোগ’।

তিনি আরও বলেন, “ইটভাটায় শিশুশ্রম বন্ধ ও ইটভাটায় কাজ করা শিশুদের জন্য ‘আলোর পাঠশালা’ নামে আমরা আরও দু’টি অবৈতনিক প্রাক প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। তবে মানবিক কাজকে এগিয়ে নিতে ও এর ধারাবাহিকাতা রক্ষায় সরকার এবং সমাজের সচেতন মানুষদের এগিয়ে আসতে হবে।

এবছর বিভিন্ন দূর্গম এলাকায় আরো পাঁচটি অবেতনিক অস্থায়ী প্রাক প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান  আবু কাওসার প্রধান ।

শিক্ষার আলো বিস্তারে ধ্রব ফাউন্ডেশনের এই কার্যক্রমে খুশি বেদে শিশুদের অভিভাবকরাও। তারা ধ্রুব ফাউন্ডেশনের সাথে সংশ্লিষ্ট সককের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এ জাতীয় আরো সংবাদ

অসম্ভবকে সম্ভব করাই বাঙালির চরিত্র: প্রধানমন্ত্রী

নূর নিউজ

পুলিশের শরীরে ‘বডি ওর্ন ক্যামেরা’

আনসারুল হক

মহানবী সা. কে নিয়ে সমালোচনা মতপ্রকাশের স্বাধীনতা হতে পারে না: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী

আলাউদ্দিন