ভারতে বজ্রপাতে ৬৮ জন নিহত

নূর নিউজ: ভারতে প্রচণ্ড বৃষ্টিপাতের মধ্যে বজ্রপাতে ৬৮ জন নিহত হয়েছেন। এছাড়া গুরুতর আহত হয়েছেন ১৭ জন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। গতকাল রোববার দেশটির উত্তরপ্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশ রাজ্যের বিভিন্ন স্থানে তীব্র বৃষ্টিপাতের মাঝে বজ্রপাতে এসব প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সংবাদমাধ্যমটি বলছে, রোববার বজ্রপাতে উত্তরপ্রদেশে নিহত হয়েছেন মোট ৪১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে রাজ্যটির প্রায়াগরাজ জেলায়। সেখানে ১৪ জন নিহত হয়েছেন। এছাড়া ফিরোজাবাদ জেলায় নিহত হয়েছেন ৩ জন। এছাড়া রাজ্যটির শিকোহাবাদের নাগলা উমর গ্রামে দু’জন কৃষক মাঠে কাজ করছিলেন, এসময় হঠাৎ করে বৃষ্টি আসায় তারা একটি নিমগাছের নিচে আশ্রয় নেন। একপর্যায়ে সরসারি নিম গাছে বজ্রপাত হলে ঘটনাস্থলেই ওই দু’জনের মৃত্যু হয়। অপর একটি গ্রামেও অমর সিং নামে এক কৃষকের মৃত্যু হয়।

শুধু মানুষ না, বজ্রপাতে মারা গেছে গরু-ছাগলও। এসময় ৪২টি ছাগল ও একটি গরুর মৃত্যু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ বলছে, রোববার বজ্রপাতে দেশটির রাজস্থান রাজ্যে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৭ জন শিশুও রয়েছে। রাজ্যটির রাজধানী জয়পুরে একটি ওয়াচ টাওয়ারে সেলফি তুলতে গিয়ে ১১ জন নিহত হয়েছেন। ৪০ মিনিটের মধ্যে পর পর দু’বার বজ্রপাতে তাদের মৃত্যু হয় বলে জানা গেছে। আর আহতদের উদ্ধার করে জয়পুরের সওয়াই মানসিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া মধ্যপ্রদেশ থেকে আরও সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এদিকে, বজ্রপাতে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশের পাশাপাশি মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৫ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। এছাড়া এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

এ জাতীয় আরো সংবাদ

দোভাষীদের আফগানিস্তান থেকে সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

আনসারুল হক

সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আনসারুল হক

জম্মু-কাশ্মিরে প্রবল বৃষ্টিপাত ও বন্যায় ২২ জনের প্রাণহানি

আনসারুল হক