মসজিদে ইফতার নিষিদ্ধ করল সৌদি

মসজিদে ইফতারি খাওয়া নিষিদ্ধ করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগে এই ঘোষণা দিয়েছে দেশটি।

ইফতারির জন্য আনা খাবারে মসজিদের পরিচ্ছন্নতা নষ্ট হয়। এ বিষয়টি মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ আরব জানিয়েছে, গত সপ্তাহে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় একটি নোটিশ জারি করেছে। এতে বলা হয়েছে, “সৌদি আরব সরকার নির্দেশনা দিচ্ছে ইফতারি পণ্য নিয়ে মসজিদে যাওয়া যাবে না। মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

নোটিশে আরও বলা হয়েছে, “ইফতারির জন্য মসজিদের উন্মুক্ত স্থানে একটি যথাযথ জায়গা খুঁজে বের করবেন ইমাম ও মুয়াজ্জিন। তবে ইফতারির জন্য অস্থায়ী কোনো রুম বা তাঁবু স্থাপন করা যাবে না।”

এছাড়া রোজাদারদের জন্য ইফতারি ক্রয়ের জন্য ইমাম ও মুয়াজ্জিনরা যেন কোনো অর্থ সংগ্রহ না করেন এমন নির্দেশনাও দিয়েছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

বাংলাদেশে ১১ মার্চ চাঁদ দেখা যাবে? যা বলছে বৈজ্ঞানিক হিসাব-নিকাশ
বিশেষ দামে খেজুর পাবে এক কোটি পরিবার
ইফতারির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি মসজিদের ভেতর কোনো ধরনের ক্যামেরা ব্যবহার বা ছবি না তোলার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া মসজিদের ভেতর ক্যামেরা স্থাপন করে অনলাইনসহ কোনো ধরনের মিডিয়ায় তা সরাসরি সম্প্রচার করা যাবে না।

আগামী ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ওইদিন চাঁদ দেখার সম্ভাবনা নেই। অর্থাৎ এবার মধ্যপ্রাচ্যে আগামী ১১ মার্চ থেকে রমজান শুরু হতে পারে। চাঁদ দেখা সাপেক্ষে ওইদিন রাতে মুসল্লিরা প্রথম তারাবির নামাজ আদায় করবেন।

এ জাতীয় আরো সংবাদ

সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার

আনসারুল হক

ভারতে মহানবীর অবমাননায় হেফাজতের নিন্দা

নূর নিউজ

কাশ্মীরে আবারও ব্যাপক ধরপাকড় শুরু

নূর নিউজ