মার্কিন নির্বাচনে ভোটগ্রহণ চলছে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি: ৩ নভেম্বর, মঙ্গলবার মধ্যরাতেই শুরু হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২০২০ এর ভোটগ্রহণ। যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ডিক্সভিলি নচ গ্রামের ১২জন বাসিন্দা সর্বপ্রথম মার্কিন নির্বাচনে ভোট দেন। কানাডার সীমান্তবর্তী এই অঞ্চলের বাসিন্দারা ১৯৬০ সাল থেকেই জাতীয় নির্বাচনে সর্বপ্রথম ভোট দিয়ে আসছেন। পার্শ্ববর্তী গ্রাম মিসফিল্ডেও মধ্যরাতেই ভোটগ্রহণ শুরু হয়। সিএনএন

ডিক্সভিলির ভোটারদের প্রথম পাঁচজনই ভোটকেন্দ্র থেকে বের হয়ে বলেছেন তারা বাইডেন/হ্যারিসকে ভোট দিয়েছেন। আজীবন রিপাবলিকান দলের জন্য ভোট দেয়া লেস ওটেন টুইট পোস্টে বলেন, ‘অনেক ইস্যুতে বাইডেনের সঙ্গে একমত না হওয়া সত্ত্বেও এবার তাকে ভোট দিয়েছি। কারণ এখন সময় ঐক্যবদ্ধ হওয়ার।’ মিসফিল্ডের ১৬ ভোটার বলেছেন তারা ট্রাম্পকে ভোট দিয়েছেন, ৫জন ভোট দিয়েছেন বাইডেনকে।

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে ৯টি ভিন্ন ভিন্ন টাইম জোন রয়েছে। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে ভোটগ্রহণ শুরু হবে ৩ নভেম্বর সকাল ৬টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। সকাল ৫টায় সর্বপ্রথম ভারমন্টের ভোটকেন্দ্র খোলা হবে। সবশেষে ভোটগ্রহণ শুরু হবে হাওয়াই দ্বীপপুঞ্জে (দুপুর১২টায়)।

পূর্বাঞ্চলের এলাকাগুলোতে স্থানীয় সময় ৬টায় ভোটকেন্দ্র বন্ধ হবে। তবে আলাস্কায় স্থানীয় সময় বুধবার রাত ৯টা পর্যন্ত ভোটকেন্দ্র খোলা থাকবে।

ইতোমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ১০ কোটি মার্কিনি আগাম ভোট দিয়েছেন, বাকি ৬ কোটি নির্বাচনের দিন নিজেদের ভোট দেবেন। আগাম ভোটের এই হার ২০১৬ সালে মোট ভোটের ৬৫ শতাংশ।

এদিকে সর্বশেষ জরিপে দেখা গিয়েছে ট্রাম্পের চেয়ে বাইডেন ১০ ভাগ এগিয়ে রয়েছেন। বাইডেনের রেটিং ৫২ শতাংশ ও ট্রাম্পের ৪২ শতাংশ। ব্যাটেলগ্রাউন্ড স্টেট মিশিগান ও উইসকনসিনে ট্রাম্পের চেয়ে ৯ ভাগ এগিয়ে রয়েছেন বাইডেন। পেনসেলভেনিয়া ও নর্থ ক্যারোলিনায় ৫ পয়েন্টে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন তিনি। আরিজোনা ও ফ্লোরিডায় ৩ পয়েন্টের ব্যাবধানে এগিয়ে আছেন বাইডেন।

এ জাতীয় আরো সংবাদ

হজ সফল হওয়ায় ওমরার অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে সৌদি

আনসারুল হক

যুক্তরাষ্ট্রের কাছে দুই কোটি টিকা চেয়েছে বাংলাদেশ

আনসারুল হক

ঈদের আগে ৫, পরে ৩ দিন গণপরিবহন বন্ধ

আনসারুল হক