মুফতি আব্দুস সালাম চাটগামীর ইন্তিকালে আল নূর কালচারাল সেন্টারের শোক

দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার সদ্যঘোষিত মহাপরিচালক, মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম রহ. এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন আল নূর কালচারাল সেন্টার, কাতার।

যুগশ্রেষ্ঠ এই মুফতির ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন সংগঠনটির মহাপরিচালক প্রকৌশলী শোয়েব কাসেম, নির্বাহী পরিচালক মাওলানা ইউসূফ নূর, শিক্ষা পরিচালক মাওলানা মুস্তাফিজুর রহমান।

বিবৃতি-তে বলা হয়,‘উপমহাদেশের অন্যতম বিদ্যাপীঠ দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীর প্রধান মুফতি ও সিনিয়র মুহাদ্দিস, আল্লামা ইউসুফ বিন্নুরি রহমিাহুল্লাহ’র অন্যতম শিষ্য, ফিকহ্ ও ফতোয়ার পুরোধা ব্যক্তিত্ব, বহু ফিকহী গ্রন্থের রচয়িতা, মুফতিয়ে আযম বাংলাদেশ, আল্লামা আবদুস সালাম চাটগামী রহ. আমাদের এতিম করে মাওলায়ে হাকিকীর সান্নিধ্যে পৌছে গেছেন। ফিকহের (ইসলামী আইন) জগতে তার অবস্থান ছিল আন্তর্জাতিক মহলে সমৃদ্ধ।

মরহুমের পরলোক গমনে শুধু হাটহাজারি মাদরাসায় শূন্যতা নয়; বরং পুরো মুসলিম মিল্লাতের মাঝে যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ হবার নয়।’

‘রাব্বে কারীমের নিকট আরজি, শাইখুল উলামা ওয়াল ফুকাহা, লাখো আলেমের উস্তায, অত্যন্ত নরম হৃদয়ের অধিকারী এ বান্দাকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন।’

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে মহাপরিচালক, নির্বাহী পরিচালক ও শিক্ষা পরিচালকের স্বাক্ষরিত এক যৌথ বিবৃতি বিভিন্ন গণমাধ্যমে পাঠানো হয়।

এর আগে আজ বুধবার ৮ সেপ্টেম্বর সকাল ১১ টায় হাটহাজারী মাদরাসার মজলিসে এদারির প্রধান মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামী ইন্তেকাল করেন। তিনি প্রায় সপ্তাহখানেক ধরে শারীরিকভাবে অসুস্থ ছিলেন। প্রাথমিকভাবে তাকে অ্যাম্বুলেন্সে করে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ সেপ্টেম্বর আল্লামা আহমদ শফী রহ. এর জানাযার পর মজলিসে শুরার বৈঠকে হাটহাজারী মাদরাসার পরিচালনা করতে ‘মজলিসে এদারী’ নামে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেওয়া হয়। যেখানে মুফতী আব্দুস সালাম চাটগামীকে প্রধান করে আল্লামা শেখ আহমদ ও মাওলানা ইয়াহিয়াকে সদস্য করা হয়। গত এক বছর ‘মজলিসে এদারী’ জামিয়া পরিচালনা করে আসছিলেন।

এ জাতীয় আরো সংবাদ

রোজা আসার আগে যে ১১ প্রস্তুতি নেওয়া জরুরি

আনসারুল হক

মোল্লা হাসান আখুন্দকে প্রধান করে অন্তর্বর্তী আফগান সরকার ঘোষণা

আনসারুল হক

ইফতারের দোয়া

আনসারুল হক