মুসলিমদের জন্য লন্ডনের মসজিদে টিকার ব্যবস্থা

মুসলিম ধর্মাবলম্বীদের জন্য লন্ডনের মসজিদে টিকাদানের ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, মুসলিম জনগোষ্ঠীকে টিকাগ্রহণে উৎসাহিত করতে ইস্ট লন্ডন মসজিদে স্থাপন করা হয়েছে এ অস্থায়ী টিকাকেন্দ্র। আর এত উৎসাহিত হয়ে সাপ্তাহিক ছুটির দিন স্থানীয় লোকজন মসজিদে এসে টিকাগ্রহণ করছে।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গত শনিবার (৭ ফেব্রুয়ারি) ইস্ট লন্ডন মসজিদের পার্শ্ববর্তী মুসলিম সেন্টারে টিকাগ্রহণে আগতদের অধিকাংশই বয়ষ্ক মুসলিম। অনেকের সঙ্গেই তরুণ বয়সী আত্মীয়রাও আছেন।

গত বৃহস্পতিবার স্বাস্থ্য বিভাগ স্থানীয়দের টিকাগ্রহণে উদ্বুদ্ধ করতে ক্লিনিককে সপ্তাহে একদিন মসজিদের ও সেবাপ্রদানের অনুমোদন দেয়। ক্লিনিক প্রকল্পের পরিচালক আসাদ জামান বলেন, আমরা একটি যন্ত্র ব্যবহার করি, যার মাধ্যমে মানুষ স্বয়ংক্রিয়ভাবে ঘর থেকে আজানের শব্দ শুনতে পাবে। এতেকরে মানুষ আসবে এবং টিকাগ্রহণে উদ্বুদ্ধ হবে।’

মসজিদ পরিচালক দেলোয়ার হুসাইন খান বলেন, ইসলামিক স্কলার ও চিকিৎসা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে আমরা বিশ্বাস করি, মহামারি প্রতিরোধ ও স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য টিকাদান কর্মসূচী সর্বোত্তম বিকল্প পথ।

মসজিদের ইমাম মুহাম্মদ মাহমুদ বলেন, ‘মানবজীবনের সুরক্ষায় ইসলাম সর্বাধিক গুরুত্বারোপ করা করেছে। অতএব আমরা তাদেরকে আশ্বস্ত করতে চাই, যারা টিকাগ্রহণে ইতস্ততবোধ করছেন।’

করোনার টিকা স্বাস্থ্যবিশেষজ্ঞদের মতে নিরাপদ এবং ধর্ম নিষিদ্ধ কোনো বস্তু তাতে আছে এ বিষয়ে অনেকের মধ্যে উদ্বেগ কাজ করছে। তাই স্বাস্থ্যবিশেষজ্ঞ ও ধর্মীয় নেতৃবর্গ সবাইকে আশ্বস্ত করেছেন যে, টিকা নিরাপদ ও তাতে নিষিদ্ধ কোনো বস্তু ব্যবহৃত হয়নি।

এ জাতীয় আরো সংবাদ

রমজানের দ্বিতীয় জুমায় আল-আকসায় লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়

নূর নিউজ

সরকারি কাজে হিজাব পরা ছবির অনুমোদন দিল রাশিয়া

নূর নিউজ

ইন্দোনেশিয়ায় বিশ্বের অন্যতম বড় ইফতারির আয়োজন

নূর নিউজ