মুসলিম খেলোয়াড়দের সমর্থনে ‘অ্যাথলিট চার্টার’ প্রকাশ

নূর নিউজ: মুসলিম পুরুষ ও নারী খেলোয়াড়দের সমর্থনে বিভিন্ন প্রতিষ্ঠানের এগিয়ে আসার লক্ষে একটি চার্টার বা সনদ প্রকাশ করা হয়েছে। গত শনিবার এটি প্রকাশ করা হয়, যাকে বলা হচ্ছে ‘মুসলিম অ্যাথলিট চার্টার’। আজ বুধবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি থেকে এ খবর জানা গেছে। এই ধারণা এসেছে এবাদুর রহমানের মাথা থেকে। ‍যিনি ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)-র সঙ্গে কাজ করতেন।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ফ্রান্সের ফুটবলার পল পগবা যখন হেইনিকেইন ব্র্যান্ডের একটি বিয়ারের বোতল টেবিল থেকে সরিয়ে রাখেন, তখন সেটা নিয়ে বিস্তর আলোচনার সৃষ্টি হয়।

বিবিসি স্পোর্টের শামুন হাফেজ জানিয়েছেন, গত শনিবার আনুষ্ঠানিকভাবে একটি চার্টার বা সনদ প্রকাশ করা হয়েছে, যাকে বলা হচ্ছে ‘মুসলিম অ্যাথলিট চার্টার’। এটিকে ‘এ ধরনের প্রথম’ চার্টার বলে বর্ণনা করা হচ্ছে।

মুসলিম পুরুষ ও নারী খেলোয়াড়দের সমর্থনে যারা এতে স্বাক্ষর করছেন, তারা ‘ইতিবাচক পরিবর্তন’ নিয়ে আসার ব্যাপারে অঙ্গীকার করছে। চার্টার প্রকাশিত হওয়ার আগেই প্রিমিয়ার লিগের পাঁচটি এবং ইএফএলের ১৫টি ক্লাব ইতিমধ্যে একে সমর্থন জানানোর অঙ্গীকার করেছে। এছাড়া ‘কিক ইট আউট’ এবং ফুটবল সাপোর্টারস অ্যাসোসিয়েশনের মতো ক্যাম্পেইন গোষ্ঠীগুলো বলছে, তারা এই উদ্যোগের সাথে আছে।

প্রকাশিত এই চার্টারে সব মিলিয়ে ১০টি পয়েন্ট রয়েছে, যার মধ্যে অ্যালকোহল পরিহার এমনকি উদযাপনের সময়েও প্রার্থনার জন্য উপযোগী স্থানের ব্যবস্থা করা, হালাল খাবার এবং রমজান মাসে রোজা রাখার অনুমতি দেওয়া।

এই চার্টারটি মুসলিম ফুটবলারদের অধিকার নিশ্চিত করবে। তারা হালাল খাবার পাবেন, ক্যান্টিনে যাওয়ার ক্ষেত্রে দুবার ভাবতে হবে না। মুসলমান খেলোয়ারদের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা, লিভারপুলের সালাহ এবং মানে, চেলসির এন’গোলো কন্তে ও অ্যান্তোনিও রুডিগাররা বিশ্বব্যাপী বেশ পরিচিত।

এ জাতীয় আরো সংবাদ

বেফাকের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু

নূর নিউজ

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা আয়োজনে প্রস্তুত আমিরাত

আনসারুল হক

২ দিনের সফরে তুরস্কে ইসরাইলের প্রেসিডেন্ট

নূর নিউজ