অন্তর্দ্বন্দ্বে মোল্লা বারাদারের নিহত হওয়ার দাবি উড়িয়ে দিল তালেবান

তালেবান সরকারের ডেপুটি প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গণি বারাদার এক সংঘর্ষে প্রাণ হারিয়েছেন এমন দাবি উড়িয়ে দিয়েছে সংগঠনটি। এ নিয়ে টুইটারে একটি বার্তা দিয়েছেন তালেবানের মুখপাত্র সুলাইল শাহীন। এতে তিনি বলেন, এমন দাবি মিথ্যা ও সম্পূর্ন ভিত্তিহীন। এর আগে গুজব ছড়িয়েছিল যে, তালেবানের মধ্যেকার দ্বন্দ্ব থেকে রক্তক্ষয়ী সংঘাত ছড়িয়ে পড়লে তাতে নিহত হন মোল্লা বারাদার। এ নিয়ে একটি অডিও বার্তা দিয়েছেন বারাদার, যাতে তার মৃত্যুর দাবিকে উড়িয়ে দিয়েছেন তিনি। এরপর তালেবানের পক্ষ থেকেও বারাদারের একটি ভিডিও চিত্র প্রকাশ করা হয়। যাতে দেখা যায় বারাদার কান্দাহারে একটি বৈঠকে আলোচনা করছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত কদিন ধরেই শোনা যাচ্ছিল যে বারাদার ও সিরাজুদ্দিন হাক্কানির সমর্থকরা নিজেদের মধ্যে সংঘাতে জড়িয়েছে। সিরাজুদ্দিন হাক্কানি সন্ত্রাসী গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের প্রধান।

মূলত পাকিস্তানের অভ্যন্তরে ও সীমান্তাঞ্চলে সক্রিয় হাক্কানি জঙ্গিরা। এই বাহিনী মূলত আত্মঘাতি বোমা হামলার জন্য পরিচিত। অপরদিকে বারাদার ছিলেন তালেবানের রাজনৈতিক শাখার প্রধান। তিনিই মূলত কাতারে বিদেশিদের সঙ্গে আলোচনা চালিয়ে গেছেন। যে চুক্তির ভিত্তিতে মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়েছে সেটির দর কষাকষিও করেছেন বারাদারই। এরপর থেকেই তালেবানের মধ্যে দ্বন্দ্বের খবর পাওয়া যায়। বিভিন্ন রকমের খবর আসতে থাকে গণমাধ্যমে যা থেকে ধারণা করা হয় সংগঠনটির মধ্যে এখন বারাদার ও হাক্কানির আলাদা দুটি সমর্থকগোষ্ঠী সৃষ্টি হয়েছে। যদিও তালেবান এমন দাবি অস্বীকার করেছে।

এ জাতীয় আরো সংবাদ

সৌদিতে আয়েশা সিদ্দিকা রা.-কে অবমাননা, দ্রুত আদালতে হাজিরের নির্দেশ

নূর নিউজ

নির্বাচনের আগেই করোনার টিকা চান ট্রাম্প

আনসারুল হক

এ বছর বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা

আনসারুল হক