মোসাদের প্রধান ইয়োসি কোহেনের পদত্যাগ

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন পদত্যাগ করেছেন। ছবি : সংগৃহীত

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন পদত্যাগ করেছেন। এরপরই সংস্থাটির নতুন প্রধানের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

মোসাদের বর্তমান প্রধান কোহেনের পদত্যাগের পর তারই ডেপুটি ডেভিড বার্নিয়া সংস্থাটির নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল সোমবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর থেকে এক বিবৃতিতে বহির্বিশ্বে অভিযান পরিচালনাকারী ইসরায়েলি গোয়েন্দা সংস্থাটির শীর্ষ পদে নতুন নিয়োগের বিষয়টি জানানো হয়। আগামী ১ জুন মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ইয়োসি কোহেনের। ২০১৬ সাল থেকে তিনি এই পদে দায়িত্ব পালন করছেন।

নতুন প্রধান হতে যাওয়া ৫৬ বছর বয়সী ডেভিড বার্নিয়া ১৯৯৬ সাল থেকে এই গোয়েন্দা সংস্থায় কাজ করছেন। ২০১৩ সালে তিনি মোসাদের রিক্রুটিং ডিভিশন তোজোমেতের প্রধান হিসেবে দায়িত্ব নেন। ২০১৯ সালে সংস্থাটির উপ-প্রধান হিসেবে দায়িত্ব পান তিনি।

সম্প্রতি জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদে ইসরায়েলি আদালতের আদেশের জেরে অবরুদ্ধ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী হামাসসহ ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনগুলোর সঙ্গে সংঘর্ষে জড়ায় ইসরায়েল। ১০ মে থেকে ২০ মে পর্যন্ত এই সংঘর্ষে গাজায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ অন্তত ২৫০ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরও এক হাজার ৯০০ গাজাবাসী।

অপরদিকে গাজা থেকে রকেট হামলায় ইসরায়েলের ১২ অধিবাসী নিহত ও সাতশ জনের বেশি আহত হয়েছেন।

টানা ১১ দিনের যুদ্ধ শেষে যুদ্ধবিরতিতে সম্মত হয় ফিলিস্তিন ও ইসরায়েল। গত বৃহস্পতিবার রাতে মিসরের উদ্যোগে ইসরায়েল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। শুক্রবার সকাল থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হয়।

সূত্র: রয়টার্স

 

এ জাতীয় আরো সংবাদ

৪১ দেশে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন ধরন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নূর নিউজ

বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকার ইসলাম গ্রহণ

আনসারুল হক

আফগানিস্তানে ৫ প্র্রদেশে খুলল মেয়েদের স্কুল

আনসারুল হক