যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার দুটি জায়গায় অস্বাভাবিক শীতকালীন দাবানলে বেশ কয়েকটি বাড়ি পুড়ে গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এ ঘটনা ঘটে। দুটি জায়গার একটি লস এঞ্জেলসের কাছে অন্যটি আরও দক্ষিণে লাগুনা সৈকতের কাছে।

প্রচণ্ড বাতাসে আগুন ছড়িয়ে পড়ে, আবহাওয়ার অবস্থা শীতের চেয়ে বেশি গ্রীষ্মের মতো অনুভূত হয়, রাজ্যে দাবানল বছরব্যাপী হুমকি হয়ে উঠছে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুর ২টা ৩০ মিনিটের দিকে লস এঞ্জেলসের ঠিক পূর্বে একটি বড় বাড়িতে আগুন লাগে। যা পরে দুটি বাড়ি ধ্বংস করে এবং তৃতীয় একটি বাড়ির ক্ষতি সাধন করে বলে দমকল কর্মীরা সাংবাদিকদের জানান।

লস এঞ্জেলেস ফায়ার ডিপার্টমেন্টের পরিদর্শক শন ফার্গুসন স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, এটা খুব দ্রুত ঘটেছে। এই দাবানল কত দ্রুত উপরে উঠতে পারে তার এটি একটি দুর্ভাগ্যজনক উদাহরণ, বিশেষ করে যখন এটি বাতাস দ্বারা তাড়িত হয়।

তিনি বলেন, বাতাস আগুনকে উপরের দিকে এবং বাড়ির দিকে ধাবিত করে। দমকলকর্মীরা সেখানে পৌঁছানোর আগেই বাড়িগুলোতে আগুন লেগে যায়। কিন্তু দমকল কর্মীরা আরও ক্ষতি রোধ করতে সক্ষম হয়েছেন।

লস এঞ্জেলেস কাউন্টি ফায়ার ডিপার্টমেন্টের তথ্যমতে, বিকেল সাড়ে ৪টা নাগাদ আগুন চার একরে ছড়িয়ে পড়ার পর নেভানো সম্ভব হয়।

এদিন সকালের দিকে অরেঞ্জ কাউন্টিতে প্রায় ৩০ মাইল দক্ষিণে লাগুনা সৈকত এলাকায় দাবানল ছড়িয়ে পড়ে। এতে প্যাসিফিক কোস্ট হাইওয়ের একটি অংশ সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

অরেঞ্জ কাউন্টি ফায়ার অথরিটি জানায়, আতঙ্ক ছড়ালেও বিকেল নাগাদ আগুন নিয়ন্ত্রণে এসেছে।

সারা সকালজুড়ে হেলিকপ্টার থেকে পানি ফেলা হয়, এয়ার ট্যাঙ্কারগুলি এবং ফায়ার সার্ভিসের গাড়িগুলো আগুন কমাতে কাজ করেছে।

এদিকে, বার্তা সংস্থা এপি জানায়, বাতাস কমার আগেই কয়েক শ’ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। কর্মকর্তারা জানান, ১৫০ একর (৬১ হেক্টর) পুড়ে গেছে কিন্তু কোনো ঘরবাড়ি নষ্ট হয়নি।

এ জাতীয় আরো সংবাদ

দেওবন্দের মুহতামিম অসুস্থ: দোয়ার আবেদন

নূর নিউজ

বিশ্বে করোনায় আরও প্রায় ৩ লাখ আক্রান্ত

নূর নিউজ

বিশ্বে শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে এক নম্বরে বাংলাদেশ: সেনাপ্রধান

নূর নিউজ