যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে:সিডিসি

আগামী ১০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের কারণে দৈনিক মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে আশঙ্কা করছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। গত শুক্রবার ‘থ্যাংকস গিভিং ডে’ উৎসব ও ছুটির মৌসুম হওয়ায় দেশটির জনগণ ব্যাপক হারে শপিং মল কিনবা সুপার শপগুলোতে যাচ্ছেন। ফলে ভাইরাসটির সংক্রমণের বিস্তার আরও দ্রুত ছড়িয়ে পড়ছে।

ঐতিহ্যগতভাবে থ্যাংকস গিভিং ডে ও শীত মৌসুমে আমেরিকার নাগরিকরা পরিবারের সঙ্গে নানা উৎসবে মেতে ওঠে। কিন্তু চলতি বছর করোনা পরিস্থিতিতে তা সম্ভব হচ্ছে না। কিন্তু তবুও দেশটির বিভিন্ন রাজ্যে বিশাল আয়োজনে পালন করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এবারের উৎসব খুশি মানুষের কান্নায় পরিনত হবে।

সিডিসি বলছে, নাগরিকরা করোনার মতো ভাইরাসকে উপেক্ষা করছে। একবার উৎসব না করলেই কিছু না। কিন্তু তারা হেলাফেলা করছেন। মাস্ক পরছেন না। সামাজিক দূরত্বও কম মানছেন। এভাবে চলতে থাকলে দৈনিক মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়ে পড়বে।

আন্তর্জাতিক আগামী মাসের মাঝমাঝি যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার কথায় কিছুটা আশা জাগলেও গণহারে টিকাদান কর্মসূচির জন্য মাসের পর মাস সময় লাগবে বলে বিশেষজ্ঞরা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিচ্ছেন। সিডিসি আগামী তিন সপ্তাহের মধ্যে আরও ৬০ হাজার মানুষ করোনায় প্রাণ হারাবে বলে পূর্বাভাস দিয়েছে। প্রাদুর্ভাব শুরুর পর মহামারি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই এমন আশঙ্কার খবর জানালো দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এ জাতীয় আরো সংবাদ

ওয়াল স্ট্রিটের ১৬ প্রতিষ্ঠানকে ১৮০ কোটি ডলার জরিমানা

নূর নিউজ

যেভাবে বিখ্যাত ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ রচিত হয়

নূর নিউজ

যুক্তরাষ্ট্রের প্রায় ৬০ শতাংশ মানুষ করোনায় সংক্রমিত হয়েছে

নূর নিউজ