যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা রোধে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক:

মুসলিমপ্রধান দেশগুলো থেকে নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার হরণ করতে আবার কেউ যেন ‘নির্বাহী আদেশ’ জারি করতে না পারে সে জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে একটি বিল পাস হয়েছে। ‘নো ব্যান অ্যাক্ট’ নামের ওই বিলটি গত বুধবার প্রতিনিধি পরিষদে ২৩৩-১৮৩ ভোটের ব্যবধানে পাস হয়। এই বিলের অন্যতম উদ্যোক্তা ছিলেন নিউইয়র্কে বাংলাদেশিদের বন্ধু হিসেবে পরিচিত কংগ্রেসওম্যান গ্রেস মেং। খবর আলজাজিরা।

বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের জন্য সিনেটে পাঠানো হবে। তবে বিশ্লেষকরা মনে করছেন, তা হবে না। কারণ ট্রাম্প তাতে স্বাক্ষর করবেন না। সে ক্ষেত্রে পুনরায় দুই-তৃতীয়াংশ ভোটে বিলটি পাস করতে হবে কংগ্রেসকে। তা হলেই ট্রাম্পের ভেটো অকার্যকর হয়ে বিলটি আইনে পরিণত হতে পারবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২০ জানুয়ারি ট্রাম্প দায়িত্ব গ্রহণের কয়েক দিনের মধ্যেই ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেন, শাদ, উত্তর কোরিয়া, নাইজেরিয়া, সুদান, মিয়ানমার ও ভেনিজুয়েলার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষিদ্ধের নির্বাহী আদেশ জারি করেছিলেন। সেই আদেশের বাস্তবায়ন ঝুলে রয়েছে আদালতের নির্দেশে। এমন পরিস্থিতির মধ্যেই নিম্নকক্ষে এর বিরুদ্ধে বিল পাস হলো।

এ জাতীয় আরো সংবাদ

কাতারে ১৯৯১ সালের ২৯ এপ্রিল সন্দ্বীপে ভয়াবহ ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণে দোয়া মাহফিল

নূর নিউজ

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে এরদোয়ানের ‘শর্ত’

নূর নিউজ

এক যুগ পর ভারতে পা রাখলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

নূর নিউজ