রমজানের বরকত পেতে নিজের অন্তরকে হিংসা বিদ্বেষ থেকে মুক্ত রাখুন

রমজানে নিজেকে সব ধরনের পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত রেখে পবিত্র থাকার চেষ্টা করেন একজন মুসলিম। আত্মশুদ্ধির এই মাসকে নিজের সংশোধনে কাজে লাগাতে চান সবাই। নিজের জায়গা থেকে সবাই সব ধরনের চেষ্টা চালিয়ে যান। তবে এরপরও অনেক ত্রুটি থেকে যায়।

রমজানে নিজেকে ত্রুটি থেকে মুক্ত ও আল্লাহ তায়ালার পক্ষ থেকে ক্ষমা লাভের জন্য বিশেষ একটি বদ অভ্যাস থেকে মুক্ত থাকার আহ্বান জানিয়েছেন জনপ্রিয় আলেম, ইসলামি আলোচক ও দায়ী মাওলানা তারিক জামিল।

তিনি বলেছেন, রমজানের বরকত পেতে নিজের অন্তরকে হিংসা বিদ্বেষ থেকে মুক্ত রাখুন। এক ভিডিওবার্তায় রোজাদারদের এই বিশেষ পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, অন্যের প্রতি হিংসা-বিদ্বেষ থেকে মনকে মুক্ত করুন। আমরা সবাই চাই আল্লাহ তায়ালা আমাদেরকে মাফ করে দিক। নিজেকে বিদ্বেষমুক্ত রাখলে আল্লাহ তায়ালা সবাইকে ক্ষমা করে দেবেন।

এ প্রসঙ্গে উহুদ যুদ্ধে নবীজি সা.-এর চাচা হজরত হামজা রা.-এর শহীদ হওয়ার ঘটনা তুলে ধরে তিনি বলেন, নবীজির চাচা হামজা রা.-এর হত্যাকারী ওয়াহসিকে আল্লাহর রাসূল সা. পছন্দ করতেন না। কিন্তু তিনি নিজেকে বিদ্বেষমুক্ত করায় আল্লাহ তায়ালা তাকে ক্ষমা করে দেন এবং আল্লাহ তাকে ঈমানের দৌলত দান করেন। তিনি সাহাবি হওয়ার সৌভাগ্য অর্জন করেন।

মাওলানা তারিক জামিল বলেন, আমাদের অন্তর হিংসা-বিদ্বেষ ও পরশ্রীকাতরতায় ভরা। রমজান অনেক বরকতম মাস। এই মাসেও যে নিজেকে হিংসা-বিদ্বেষ থেকে মুক্ত রাখতে পারবে না, আল্লাহ তাকে ক্ষমা করবেন না। অথচ এই বিষয়টিকে আমরা গুনাহ মনে করি না।

এ জাতীয় আরো সংবাদ

ইশরাকের নামাজের যত ফজিলত

নূর নিউজ

আমি যেন রাতের আঁধারে পাবনা না যেতে পারি, তাই গাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা

নূর নিউজ

কাতারে আল নূর কালচারাল সেন্টারের ব্যবস্থাপনায় দাওয়াহ মাহফিল অনুষ্ঠিত

নূর নিউজ