ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেবে জাতিসংঘ

বঙ্গোপসাগরের উপকূলীয় দ্বীপ ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এ চুক্তির পর জাতিসংঘ ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তার দায়িত্ব নেবে বলে আশা করছে বাংলাদেশ সরকার। ’

আজ শনিবার (৯ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে রোহিঙ্গাদের সহায়তা দিয়ে আসছে জাতিসংঘ। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। আমরা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করেছি। বিভিন্ন এনজিও সেখানে রোহিঙ্গাদের চাহিদাগুলো পূরণ করছে। জাতিসংঘ সঠিক সময়ে ভাল একটি সিদ্ধান্ত নিয়েছে। আমি মনে করি এটা ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখতে সহযোগিতা করবে। এটা আমাদের জন্য বড় একটি স্বস্তির বিষয়।’

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গা উগ্রবাদী সংগঠন আরসা’র পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে এপিবিএন পুলিশ। ১৪ এপিবিএন সদস্যরা শনিবার (৯ অক্টোবর) সকালে উখিয়ার কয়েকটি ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃতরা হলেন- মো. খালেদ হোসেন (৩৩), মাস্টার সৈয়দ আমিন (৩৮), মো. শাকের (৩৫), মোহাম্মদ কলিম (১৮) ও মো. ইলিয়াস (২২)। গত ২৯ সেপ্টেম্বর রাতে রোহিঙ্গা নেতা মুহিব্বুল্লাহ খুনের সাথে এই উগ্রবাদী সংগঠনের সম্পৃক্ততার অভিযোগ রয়েছে। নিহত মুহিব্বুল্লাহর ভাইসহ সাধারণ রোহিঙ্গারা মুহিব্বুল্লাহ হত্যায় আরসা’র সন্ত্রাসীদের দায়ী করেছে।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক জানান, গ্রেফতারকৃতরা রোহিঙ্গা ক্যাম্প এলাকায় আরসা সংগঠনের নাম ব্যবহার করে চাঁদাবাজি, অপহরণ, পুলিশ এসল্ট মামলাসহ বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিলেন। আইনগত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য তাদেরকে উখিয়া থানায় প্রেরণ করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ফের কারফিউর সময় বাড়ল কুয়েতে

আনসারুল হক

বাবার বুকে জড়িয়েই মারা গেল বুলবুলি

আনসারুল হক

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, ভারতেও অনুভূত

আলাউদ্দিন