সর্বনিম্ন ফিতরা ১০০ টাকা : হাটহাজারী মাদরাসা

চলতি রমজানে ( ১৪৪৫ হিজরি ) আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা জনপ্রতি সদকাতুল ফিতর সর্বনিম্ন ১০০ এবং সর্বোচ্চ ৪৯১০ টাকা নির্ধারণ করেছে।

মাদরাসার ফতোয়া ও ইসলামি আইন গবেষণা বিভাগ থেকে এক প্রকাশিত ফতোয়ায় ফিতরার এ বছরের মূল্য বিবৃত হয়েছে।

ফতোয়ায় উল্লেখ করা হয়েছে, সদকাতুল ফিতর আদায়ের সুবিধার্থে দ্রব্যের প্রচলিত পরিমাণ ও তার বাজার মূল্য নিম্নে প্রদত্ত হল:

আটা হিসাবে জনপ্রতি ফিতরার পরিমাণ ১ কেজি ৬৩৫ গ্রাম । প্রতি কেজি আটার (ময়দা) বাজার মূল্য ৬০ টাকা। সুতরাং সদকাতুল ফিতর আদায় করতে হবে ৯৮.১০ টাকা। আদায়ের সুবিধার্থে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

খেজুর হিসাবে জনপ্রতি ফিতরার পরিমাণ ৩ কেজি ২৭০ গ্রাম। প্রতি কেজি খেজুরের বাজার মূল্য ৩০০ টাকা। সুতরাং সদকাতুল ফিতর আদায় করতে হবে ৯৮১ টাকা। আদায়ের সুবিধার্থে ৯৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

কিসমিস হিসাবে জনপ্রতি ফিতরার পরিমাণ ৩ কেজি ২৭০ গ্রাম। প্রতি কেজি কিসমিসের বাজার মূল্য ৫৫০  টাকা। সুতরাং সদকাতুল ফিতর আদায় করতে হবে ১৭৯৮.৫০ টাকা। আদায়ের সুবিধার্থে ১৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পনির হিসাবে জনপ্রতি ফিতরার পরিমাণ ৩ কেজি ২৭০ গ্রাম। প্রতি কেজি পনিরের বাজার মূল্য ১৫০০ টাকা। সুতরাং সদকাতুল ফিতর আদায় করতে হবে ৪৯০৫ টাকা। আদায়ের সুবিধার্থে ৪৯১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রকাশিত ফতোয়ায় সংক্ষেপে সদকাতুল ফিতরের বিধানও তুলে ধরা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

রোজা না রাখলে আল্লাহ যে কঠিন শাস্তি দেবেন

নূর নিউজ

জামিন পেলেন ড. ইউনুস

নূর নিউজ

মিসওয়াক করার সুন্নত পদ্ধতি জেনে নিন

নূর নিউজ